ব্রণপ্রবণ ত্বকে সানস্ক্রিন ব্যবহারের আগে জানুন এই তথ্যটি

রূপচর্চা/বিউটি-টিপস 14th Jun 17 at 12:13am 351
Googleplus Pint
ব্রণপ্রবণ ত্বকে সানস্ক্রিন ব্যবহারের আগে জানুন এই তথ্যটি

সানস্ক্রিন ব্যবহারের ফলে ব্রণ হচ্ছে- এমন অভিযোগ করেন কেউ কেউ। জেনে নিন কী সানস্ক্রিন ব্যবহার করলে ব্রণপ্রবণ ত্বকও থাকবে নিরাপদ।

ত্বক হলো আমাদের শরীরের সবচাইতে বড় অঙ্গ, আর তাই এর যত্নটাও হওয়া চাই ভালো। স্কিন ক্যান্সার থেকে ত্বককে রক্ষা করতে জরুরী হলো সানস্ক্রিন। আমাদের ত্বকের যেসব অংসে রোদ পড়ে, বিশেষ করে মুখে সানস্ক্রিন মাখা দরকার। কিন্তু অনেকেই মুখে সানস্ক্রিন ব্যবহার করতে চান না কারণ এতে তাদের ব্রণের উপদ্রব দেখা দেয়। একদিকে ব্রণের চিন্তা, আরেকদিকে স্কিন ক্যান্সারের ঝুঁকি। কী করতে পারেন আপনি? চিন্তার কিছু নেই, বেছে নিতে হবে সঠিক সানস্ক্রিন।

সানস্ক্রিনের সাধারণ উপাদানগুলো আসলে ব্রণের সমস্যা তৈরি করে না, বলেন নিউ ইয়র্ক সিটির ডার্মাটোলজিস্ট ডক্টর হুইটনি বো। সাধারণত সানস্ক্রিনের সাথে মেশানো অন্যান্য উপকরণের কারণে ত্বকে সমস্যা হয়, যেমন ইমোলিয়েন্ট, ফ্রেগরেন্স অথবা প্রিজার্ভেটিভ। আপনার ত্বক যদি ব্রণপ্রবণ হয় তাহলে এড়িয়ে চলা ভালো বেনজোফেনন ধরণের রাসায়নিক যেমন অক্সিবেনজোন, সিনামেট, অক্টোক্রাইলিন, কোয়াটারনিয়াম ১৫ এর মতো কিছু প্রিজারভেটিভ এবং বালসাম অফ পেরু নামের সুগন্ধি। এই উপাদানগুলো সানস্ক্রিনের বোতলের গায়ে লেখা থাকলে তা আপনার ব্যবহার না করাই ভালো। এসব উপাদান ত্বক শুষে নেয়, এদের কারণে ত্বকে অ্যালার্জি ও অস্বস্তির সৃষ্টি হতে পারে।

আরেক ধরণের সানস্ক্রিন আছে যারা ত্বকে শোষিত হয় না, বরং ত্বকের ওপরে থেকে সূর্যের আলোকে আটকে দেয়। জিঙ্ক অক্সাইড বা টাইটেনিয়াম ডাইঅক্সাইড দিয়ে তৈরি হয় এ ধরণের সানস্ক্রিন। এরা ত্বকে কোনো সমস্যা তৈরি করে না, তবে এসব সানস্ক্রিন বেশ ঘন হয় এবং প্রয়োগ করাটা কঠিন।

আরো একটি কারণে সানস্ক্রিন থেকে আপনার ব্রণ হতে পারে। আপনি যদি মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন ব্যবহার করেন, তবে ত্বকে সমস্যা হতেই পারে। সানস্ক্রিনের বোতলটাকে যদি গরম জায়গায় বা রোদে ফেলে রাখেন, তাহলে তার কার্যকারিতা নষ্ট হয় এবং ত্বকের ক্ষতি করতে পারে। এ কারণে গরম ও আলো থেকে দূরে রাখুন আপনার সানস্ক্রিনের বোতল, এবং এক বছরের বেশি একটি বোতল ব্যবহার করবেন না। সানস্ক্রিন কেনার সময়ে “নন-কমেডোজেনিক”, “ক্লিয়ার স্কিন” অথবা “ফর অ্যাকনি-প্রোন স্কিন” দেখে কিনতে পারেন যাতে আপনার ত্বকে কোনো সমস্যা তৈরি না হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)