উজ্জ্বল ত্বকের জন্য চন্দনের ৭ ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 12th Jun 17 at 6:21pm 258
Googleplus Pint
উজ্জ্বল ত্বকের জন্য চন্দনের ৭ ফেসপ্যাক

রূপচর্চায় চন্দন ব্যবহৃত হয়ে আসছে সেই প্রাচীন যুগ থেকেই। একসময় চন্দন ত্বকে লাগানোকে আভিজাত্যের বহিঃপ্রকাশ হিসেবে ধরা হত। এই যুগেও ত্বকের যত্নে চন্দনের জুড়ি মেলা ভার। চন্দন গুঁড়ার ফেসপ্যাক নিয়মিত ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ, ব্রণের দাগ, রোদে পোড়া দাগ ও মরা চামড়া দূর হয়। এছাড়া ত্বকের কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতেও চন্দন অনন্য।

এনডিটিভির লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট জানিয়েছে ত্বকের যত্নে চন্দনের কয়েকটি ফেসপ্যাক সম্পর্কে। রক্তচন্দন বা লাল চন্দন ব্যবহার কতে পারলে ফল পাবেন আরও দ্রুত। যেনে নিন কীভাবে ফেসপ্যাক তৈরি ও ব্যবহার করবেন-

লাল চন্দনের গুঁড়ার সঙ্গে নারিকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি শুষ্ক ত্বকের জন্য কার্যকরী। ফেসপ্যাকটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। প্রাকৃতিক মইয়েশ্চারাইজারের কাজ করবে এটি।

চন্দন গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে তৈরি করুন তৈলাক্ত ত্বকের ফেসপ্যাক। এটি ত্বক টানটান করতে সাহায্য করবে।

ব্রণের সমস্যা দূর করার জন্য চন্দনের জুড়ি নেই। চন্দন গুঁড়ার সঙ্গে গোলাপজল, মধু ও ১ চিমটি হলুদ মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এটি নিয়মিত ব্যবহারে ব্রণের পাশাপাশি দূর হবে ব্রণের দাগও।

১ চা চামচ চন্দন গুঁড়ার সঙ্গে ২ চা চামচ পাকা পেঁপে মিশিয়ে ত্বকে ঘষে নিন। এটি ত্বকের মরা চামড়া দূর করবে।

১ চা চামচ চন্দন গুঁড়ার সঙ্গে আধা চা চামচ হলুদ গুঁড়া, ২ চা চামচ দই ও দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি ত্বক উজ্জ্বল ও সুন্দর করবে।

চন্দন গুঁড়ার সঙ্গে দুধ মিশিয়ে প্রতিদিন ব্যবহার করুন ত্বকে। এটি ত্বকের কালচে দাগ দূর করবে।

ত্বকের রোদে পোড়া দাগ দূর করার জন্য চন্দন গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ শসার রস ও দই মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 40 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)