ত্বকের ৬টি সমস্যার সহজ সমাধান

রূপচর্চা/বিউটি-টিপস 12th Jun 17 at 10:39am 211
Googleplus Pint
ত্বকের ৬টি সমস্যার সহজ সমাধান

ঈদের কেনাকাটা দৌড়াদৌড়িতে ত্বকের যত্ন নেওয়ার সময় হয়ে উঠছে না। আর যত্নের অভাবে ত্বক হয়ে পড়ছে প্রাণহীন নির্জীব, ত্বকে দেখা দিচ্ছে ব্রণ, সানবার্ন আরো কত কী! একটুখানি যত্ন দিতে পারে স্বাস্থ্যকর ত্বক। সহজ কিছু উপায়ে ত্বক সুস্থ রাখা সম্ভব।

তার আগে জেনে নিন ত্বকে সমস্যা হওয়ার কারণগুলো. . .

অপর্যাপ্ত পানি পান

ঘুমের সমস্যা, অনিদ্রা, ইত্যাদি

অপুষ্টিকর খাবার

অতিরিক্ত সূর্যের রশ্মিতে ক্ষতিগ্রস্ত হতে পারে ত্বক

রক্ত চলাচল ব্যাহত হওয়া

নিয়মিত ত্বক পরিষ্কার না করা ইত্যাদি

ত্বক সুস্থ রাখতে জেনে নিন এই উপায়গুলো. . .

১। নরম কোমল ত্বক
আবহাওয়া, রোদ, বৃষ্টি, কেমিক্যাল পণ্য আমাদের ত্বককে রুক্ষ, খসখসে করে তোলে। এই সমস্যা সমাধান করে দেবে শশা। কিছু পরিমাণ শশার রসের সাথে আধা চা চামচ দুধ মিশিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ত্বক কেমন নরম কোমল হয়ে গেছে।

২। সানবার্ন দূর
কাজের প্রয়োজনে বাইরে বের হতে হয়। আর বাইরের সূর্যের আলোতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। সানট্যান বা রোদে পোড়া সমস্যায় পড়তে হয়। দুই টেবিল চামচ বেসন এবং এক চা চামচ ক্রিম এরসাথে এক চিমটি হলুদের গুঁড়ো এবং এক চা চামচ চন্দনের গুঁড়ো ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরসাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এটি ত্বকে ব্যবহার করুন। এই প্যাকটি রোদে পোড়া দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে। টকদই এবং লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন, এটিও ত্বকের সানট্যান দূর করবে।

৩। শুষ্ক ত্বক ময়েশ্চারাইজড রাখুন
ত্বক শুষ্ক রুক্ষ হলে নানা সমস্যা দেখা দেয়। তাই ত্বক সুস্থ রাখতে ময়েশ্চারাইজড রাখুন। এক টেবিল চামচ ক্রিমের সাথে কয়েক ফোঁটা হলুদের গুঁড়ো ,কয়েক ফোঁটা লেবুর রস, বাদাম তেল এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক ময়েশ্চারাইজ করে থাকে।

৪। ব্রণ দূর করতে
ত্বকের সবচেয়ে বড় শক্র ব্রণ। এই ব্রণ দূর করতে লেবুর রস, বাদাম তেল এবং মধু মিশিয়ে ব্যবহার করুন। এটি ব্রণ দ্রুত গায়েব করে দিবে। এছাড়া টমেটো সাহায্য করবে ব্রণ দূর করতে। একটি টমেটো দুই ভাগ করে নিন। এর এক অংশ ব্রণের উপর ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। ত্বকের তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি
সারাদিন কর্মব্যস্ততার পর ত্বক হয়ে যায় ক্লান্ত, নিষ্প্রাণ। এই ক্লান্তি দূর করে ত্বকে তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে এই প্যাকটি। একটি পাকা কলা, এক চা চামচ দুধ, দুই চা চামচ মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

৬। এক্সফলিয়েট
ত্বকে সুস্থ রাখার জন্য এক্সফলিয়েট করা অনেক জরুরি। কিছু পরিমাণ ওটমিল গুঁড়ো এবং এক টেবিল চামচ দুধ একসাথে মিশিয়ে নিন। এটি ত্বকে আলতোভাবে চক্রাকারে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। কোনো সবান ব্যবহার করবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)