ব্রণের জন্য উপকারী ৫ ফেসিয়াল অয়েল

রূপচর্চা/বিউটি-টিপস 12th Jun 17 at 12:05am 364
Googleplus Pint
ব্রণের জন্য উপকারী ৫ ফেসিয়াল অয়েল

ত্বকের যত্নের একটি জনপ্রিয় উপাদান হচ্ছে তেল। ঐতিহ্যগত ঘরোয়া প্রতিকারেও ব্রণ প্রবণ ত্বকের জন্য অয়েল ম্যাসেজের অনেক উপকারিতার কথা বলা হয়েছে। যদিও কিছু তেলে ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়ার উপাদান থাকে বলে এই তেলগুলো ব্রণ প্রবণ ত্বকের জন্য উপযোগী নয়। তেলের ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়ার বৈশিষ্ট্যকে কমেডোজেনোসিটি বলে এবং একে পরিমাপ করা হয় কমেডোজেনিক স্কেল এর মাধ্যমে। এই স্কেলে ০ হচ্ছে একেবারে কম ছিদ্র বন্ধ করার মাত্রা এবং ৫ হচ্ছে সবচেয়ে বেশি ছিদ্র বন্ধ করার মাত্রাকে নির্দেশ করে (০- ছিদ্র বন্ধ করেনা, ১- কম, ২- সামান্য কম, ৩- মাঝারি, ৪- বেশ উঁচু, ৫- উঁচু)। তেলের কমেডোজেনিক ইনডেক্স অনুযায়ী ব্রণের জন্য উপকারী ৫ ফেসিয়াল অয়েল এর বিষয়ে জেনে নিই চলুন।

১। আরগন অয়েল
সাম্প্রতিক বছরগুলোতে এই তেল সৌন্দর্য শিল্পের একটি প্রিয় উপাদানে পরিণত হয়েছে। কমেডোজেনিক স্কেলে এর রেটিং ০। তাই এই তেলটি ব্রণ প্রবণ ত্বকের জন্য সবচেয়ে ভালো।

২। ক্যাস্টর অয়েল
এই তেলের ঘন ও আঠালো গঠনের জন্য মানুষ ধারণা করতে পারে যে এই তেল ত্বকের ছিদ্র বন্ধ করে দিতে পারে। কিন্তু কমেডোজেনিক স্কেলে এই তেলের ইনডেক্স শুন্য। অর্থাৎ এই তেল ব্রণের প্রাদুর্ভাব হয়েছে এমন ত্বকের জন্য ব্যবহার করা নিরাপদ। কিন্তু এতে রিকিনোলেইক এসিড থাকে, যা আপনার ত্বককে শুষ্ক করে দিতে পারে। তাই ব্যবহারের পূর্বে একে অন্য কোন তেলের সাথে মিশিয়ে নিন।

৩। নিমের তেল
প্রাচীনকাল থেকেই নিমের তেল ব্যবহার হয়ে আসছে ত্বকের যত্নে। কারণ এর জীবাণু ধ্বংস করার এবং ব্রণের বিরুদ্ধে যুদ্ধ করার গুণ আছে। এই তিক্ত স্বাদের তেলটির কমেডোজেনিক রেটিং হচ্ছে ১। তাই এটি ব্রণের প্রতিকারের জন্য ভালো।

৪। তিলের তেল
তিলের তেলের বহুবিধ স্বাস্থ্য উপকারিতা আছে। ব্যথা ও রক্ত জমাট বাঁধা দূর করতে এবং রক্ত চলাচলের উন্নতি ঘটাতে সাহায্য করে তিলের তেল। এই তেলের কমেডোজেনিক ইনডেক্স সামান্য কম - ২। তাই একে ব্রণের ত্বকে ব্যবহার করা যায়।

৫। সূর্যমুখীর তেল
সূর্যমুখীর তেলের কমেডোজেনিক ইনডেক্স ০। তাই ব্রণ আছে যাদের তারা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন এই তেল। তবে ত্বকে ব্যবহারের জন্য রান্নার তেলটি না নিয়ে কোল্ড প্রেসড সানফ্লাওয়ার অয়েল নিতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)