সুস্থ থাকতে না বলুন এই খাবার গুলোকে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11th Jun 17 at 10:34am 261
Googleplus Pint
সুস্থ থাকতে না বলুন এই খাবার গুলোকে

দেশ-বিদেশ যেখানেই যাই না কেন, ভোজন রসিক মাত্রই সেখানকার খাবার চেখে দেখার লোভটা সামলাতে পারেন না। কিন্তু মাঝেমধ্যে এমনই কিছু লোভনীয় খাবার ডেকে আনতে পারে বিপত্তি। সেই সব বিপত্তির তালিকায় পড়ছে অবসাদ, বয়সের আগে বার্ধক্য, ওবিসিটির মতো গুরুতর সমস্যা। তেমনই কয়েকটি খাবারের থেকে শত হাত দূরে থাকুন।

চিকেন নাগেটস

চটজলদি স্ন্যাক্স হিসেবে অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে মুখোরোচক চিকেন নাগেটস। কিন্তু এতে রয়েছে বেশ কয়েকটি সিন্থেটিক উপকরণ যা শরীরে ক্ষতি করে। তার মধ্যে রয়েছে diglycerides, Red #40 এবং carrageenan।

ডায়েট সোডা

ভাবছেন হয়তো মাঝে মধ্যে একটা ডায়েট সোডা খেলে কোনও ক্ষতি হবে না। আপনার এই ধারণা সম্পূর্ণ ভুল। যে কোনও ঠাণ্ডা পানীয়, বিশেষ করে ডায়েট সোডাতে প্রচুর পরিমাণে অ্যাসপার্টেম থাকে। এটি এক ধরনের কৃত্রিম সুইটনার যা শরীরে গ্লোকোজের পরিমাণ মাত্রাতিরিক্ত বাড়িয়ে দেয়। ফলে চাপ সৃষ্টি হয় লিভারে। শরীরে বাড়তে থাকে মেদ।

গাড় কমলা রঙের কমলালেবু

কমলা রঙ ফ্যাকাশে হলে সেই কমলালেবু আমাদের মনে ধরে না। কটকটে কমলা রঙের লেবু দেখলেই মনে হয়, বাহ কি তাজা ফল! কিন্তু জানেন কি এই আপাত তাজা ফলই আপনার ব্যাপক ক্ষতি করে দিতে পারে? কমলালেবুকে তরতাজা দেখানোর জন্যে প্রায়ই এর উপরে স্প্রে পেন্ট করা হয়ে থাকে। এর পেন্টের মধ্যে থাকে Citrus Red #1 এবং #2 যা মানুষের শরীরের ক্রোমোজোম নষ্ট করে দিতে পারে এবং দেখা দিতে পারে ক্যানসার।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)