উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক ৭ ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 11th Jun 17 at 12:13am 277
Googleplus Pint
উজ্জ্বল ত্বকের জন্য আয়ুর্বেদিক ৭ ফেসপ্যাক

ত্বককে সুন্দর সুস্থ রাখার জন্য আমরা অনেক কিছু ব্যবহার করে থাকি। কখনো ব্যবহার করি ফেসপ্যাক আবার কখনো করে থাকি নামি দামি ফেসিয়াল। তবে সৌন্দর্যের মূল রহস্য রয়েছে প্রাকৃতিক উপাদানের মধ্যে। আদিকাল থেকে ত্বকের যত্নে আয়ুর্বেদিক উপাদান ব্যবহার হয়ে আসছে। কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া সবধরনের ত্বকের সাথে মানিয়ে যায় এই ফেসপ্যাকগুলো। আমাদের ঘরে থাকা উপাদান দিয়ে আয়ুর্বেদিক ফেসপ্যাক তৈরি করা সম্ভব। এমন কিছু আয়ুর্বেদিক ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। গাঁদা ফুলের প্যাক
ত্বকের দ্রুত উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে গাঁদা ফুলের প্যাক। কয়েকটি গাঁদা ফুলের পাপড়ি কাঁচা দুধ এবং এক টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। গাঁদা ফুলের অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি সেপটিক উপাদান ত্বকের অ্যালার্জি দূর করে দুই সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে।

২। হলুদ এবং বেসনের ফেসপ্যাক
চার টেবিল চামচ বেসনের সাথে আধা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এরসাথে কাঁচা দুধ অথবা সর দিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকে সপ্তাহে একবার ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে তাৎক্ষনিক একটি উজ্জ্বলতা এনে দেবে।

৩। আয়ুর্বেদিক স্ক্রাব
এক টেবিল চামচ চালের গুঁড়ো, চন্দনের গুঁড়ো, দুধ, বেসন এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই আয়ুর্বেদিক স্ক্রাব দিয়ে সপ্তাহে এক থেকে দুইবার ত্বকে ম্যাসাজ করে ব্যবহার করুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ব্রণের প্রবণতা কমিয়ে থাকে।

৪। চন্দনের ফেসপ্যাক
কিছু পরিমাণ চন্দনের গুঁড়োর সাথে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে এই প্যাকটি সপ্তাহে ৩-৪ বার করুন।

৫। অ্যারোমেটিক ফেসপ্যাক
ত্বকে ব্যবহার করতে পারেন অ্যারোমেটিক ফেসপ্যাক করতে পারেন। এক চা চামচ চন্দনের গুঁড়ো, দুই ফোঁটা রোজ অয়েল, এক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, দুই টেবিল চামচ বেসন, এক চিমটি হলুদের গুঁড়ো দুধ বা দুধের সর একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন।

৬। লেবু এবং মধুর প্যাক
এই প্যাকটিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট এবং ময়েশ্চারাইজার। যা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে ত্বকে নিয়ে আসে উজ্জ্বলতা। এক টেবিল চামচ বিশুদ্ধ মধু এবং তিন-পাঁচ ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পার্থক্য আপনি নিজেই দেখতে পাবেন।

৭। হারবাল প্যাক
কিছু পরিমাণ বেসন, এক চিমটি হলুদের গুঁড়ো এবং লেবুর রসের সাথে কাঁচা দুধ বা গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক নরম কোমল করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)