বিশ্বের সবচেয়ে ধনী দেশ কোনটি?

জানা অজানা 10th Jun 17 at 12:59pm 2,889
Googleplus Pint
বিশ্বের সবচেয়ে ধনী দেশ কোনটি?

বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকায় নাম নেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, রাশিয়ার! ধনী দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন পত্রিকা গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন। তাদের বিবেচনায় সবচেয়ে ধনী দেশ মধ্যপ্রাচ্যের কাতার।

কাতারের মাথাপিছু আয়ের পরিমাণ এক লাখ ২৯ হাজার ৭২৯ মার্কিন ডলার আর আফ্রিকান প্রজাতন্ত্রের ওই আয়ের পরিমাণ ৬৫৬ মার্কিন ডলার।

গত ফেব্রুয়ারিতে গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ নম্বরে। এতে মাথাপিছু আয়ের পরিমাণ দেখানো হয়েছে ৩৮৯০ মার্কিন ডলার।

২০১৬ সালে আর্ন্তজাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ প্রতিবেদনের মাথাপিছু আয়ের পরিমাণ বিবেচনায় নিয়ে এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন।

কাতার ছাড়াও শীর্ষ দশটি দেশের মধ্যে এশিয়া মহাদেশের আরও পাঁচটি দেশ রয়েছে। এর মধ্যে তৃতীয় স্থানে ম্যাকাউ, চতুর্থ সিঙ্গাপুর, পঞ্চম ব্রুনাই দারুসসালাম, ষষ্ঠ কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত নবম স্থানে রয়েছে।

তালিকার নিচের দিকে থাকা শীর্ষ দশ গরিব দেশগুলোর সবই আফ্রিকা মহাদেশের। আফ্রিকান প্রজাতন্ত্রের উপরে থাকা দেশগুলো হলো কঙ্গো, বুরুন্ডি, লাইবেরিয়া, নাইজার, মালাউই, মোজাম্বিক, গিনি, ইরিত্রিয়া ও মাদাগাস্কার।

শীর্ষ ১০ ধনী দেশ: কাতার, ম্যাকাউ, সিঙ্গাপুর, ব্রুনাই দারুসসালাম, কুয়েত, আয়ারল্যান্ড, নরওয়ে, সংযুক্ত আরব আমিরাত ও সান ম্যারিনো

শীর্ষ ১০ গরিব দেশ: আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, বুরুন্ডি, লাইবেরিয়া, নাইজার, মালাউই, মোজাম্বিক, গিনি, ইরিত্রিয়া ও মাদাগাস্কার

Googleplus Pint
Like - Dislike Votes 44 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)