ত্বকের যত্নে আলুর বিস্ময়কর ৭ ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 9th Jun 17 at 11:05am 398
Googleplus Pint
ত্বকের যত্নে আলুর বিস্ময়কর ৭ ব্যবহার

অনেকের প্রিয় একটি সবজি হলো আলু। রান্নায় বহুল ব্যবহৃত এই সবজিটি ত্বকের জন্যও বেশ উপকারী। শুধু ত্বক নয় চুলের যত্নেও আলুর ব্যবহার করতে পারেন। কী অবাক হচ্ছেন? সাদা চুল কালো করে দিতে পারেন এই আলুর রস। ত্বক এবং চুলের যত্নে আলুর অসাধারণ কিছু ব্যবহার জেনে নিন।

১। চোখের নিচে কালি দূর করতে

আলুতে এমন কিছু উপাদান রয়েছে যা চোখের নিচের কালি দূর করতে সাহায্য করে। একটি আলু পাতলা পাতলা করে কেটে নিন। আলুর টুকরোগুলো ঠান্ডা পানিতে এক ঘন্টা ভিজিয়ে রাখুন। এই আলুর টুকরোগুলো চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২। সানবার্ন দূর করতে

রোদেপোড়া দাগ বা সানবার্ন দূর করতে আলু অনেক বেশি কার্যকর। আলু পাতলা করে সেটি ঠান্ডা পানিতে অথবা ফ্রিজে রেখে দিন। এটি সানবার্নের দাগের উপর ব্যবহার করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া আলু কুচি করে রস বের করে নিন। এই আলুর রস সানবার্নের উপর ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। চুল পাকা রোধে

চার-পাঁচটি খোসাসহ আলু সিদ্ধ করতে দিন এক ঘন্টার জন্য। এক ঘণ্টা পর চুলা থেকে আলু নামিয়ে পানি আলাদা করে রাখুন। এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের প্রাকৃতিক রং ধরে রাখবে। চুল পাকা রোধ করবে।

৪। শুষ্ক ত্বকের জন্য

রুক্ষ শুষ্ক ত্বকের আলুর প্যাক বেশ উপকারী। একটি আলুর কুচির সাথে কিছু পরিমাণ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ৪০ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। ত্বকের কালো দাগ দূর

আলুতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে যা ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। আলু কুচি করে রস বের করে নিন। আলুর রসের সাথে ১-২ চামচ লেবুর রস মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের যেকোনো কালো দাগ দূর করতে সাহায্য করবে।

৬। চোখের ফোলাভাব দূর

সমপরিমাণ আলুর রস এবং শসার রস একসাথে মিশিয়ে নিন। একটি তুলোর বলে এই মিশ্রণটি লাগিয়ে চোখের নিচে ব্যবহার করুন। শসাতে রয়েছে অ্যাসকরবিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিড যা চোখের নিচের কালি এবং ফোলাভাব উভয় দূর করে দেয়।

৭। ত্বকের জ্বালাপোড়া এবং চুলকানি রোধ

একটি ডিমের সাদা অংশ এবং কিছু পরিমাণ আলুর রস একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের চুলকানি, জ্বালাপোড়া দূর করে দেবে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)