কাপড় থেকে দাগ তোলার উপায়!

টুকিটাকি টিপস 9th Jun 17 at 9:13am 494
Googleplus Pint
কাপড় থেকে দাগ তোলার উপায়!

কোন ধরনের কাপড়ে কী ধরনের দাগ পড়লে কীভাবে উঠাবেন! জেনে নিন।.গরমকালে সুতি ও লিনেন কাপড় বেশি ব্যবহার করা হয়। এই ধরনের কাপড়ে কোনো ভাবে দাগ পড়লে ওঠাতে সমস্যায় হয়। অনেক সময় পুরোপুরি উঠেও না। একটু সচেতন হলে যে কোনো ধরনের দাগ আর স্থায়ী হয় না।

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘বস্ত্র পরিচ্ছদ ও বয়ন শিল্প’ বিভাগের সহকারী অধ্যাপক শাহ্‌মিনা রহমান বলেন, “সুতি ও লিনেন কাপড় থেকে নানা ধরনের দাগ, হাতের কাছে পাওয়া যায় এমন সব পরিষ্কারক দিয়েই তোলা সম্ভব। তবে দাগ বেশি পুরানো হলে তা তুলতে খাটনি একটু বেশি হয়। তাই দাগ পড়ার সঙ্গে সঙ্গেই যত তাড়াতাড়ি সম্ভব তা তোলার ব্যবস্থা করা উচিত।”

কাপড় থেকে দাগ তোলার কয়েকটি পদ্ধতি সম্বন্ধে জানান তিনি।

চা ও কফির দাগ: সুতি ও লিনেন কাপড়ে চা অথবা কফির দাগ লাগলে প্রাথমিক অবস্থায় তা পানি দিয়ে ভিজিয়ে ঘষে উঠানো যায়। পানি ও অ্যালকোহলের মিশ্রণ বা কয়েক ফোঁটা গ্লিসারিন ঢেলে ঘষলে দাগ উঠে যায়। দাগ যদি পুরানো হয় তবে সাদা কাপড়ে পানি, সোডা ও ব্লিচিংয়ের মিশ্রণ তৈরি করে তাতে ভিজিয়ে রেখে পরে ধুয়ে ফেলতে হবে। রঙিন কাপড়ের ক্ষেত্রে বোরিক পাউডার ব্যবহার করতে হবে।

রংয়ের দাগ: রংয়ের দাগ নতুন হলে সঙ্গে সঙ্গেই তা পানি দিয়ে ধুয়ে ফেললে উঠে যায়। আর যদি অনেক পুরানো হয় তাহলে সাদা কাপড়ের ক্ষেত্রে গরম পানি ও কার্বন টেট্রাক্লোরাইড অথবা গ্লিসারিন ঢেলে তা পরিষ্কার করতে হবে। রংয়ের দাগ যদি রঙিন কাপড়ে থাকে তবে বোরিক পাউডার ব্যবহার করতে হবে।

নেইলপলিশের দাগ: কাপড়ে যদি নেইলপলিশের দাগ লাগে তাহলে সেখানে এসিটোন ঢেলে বৃত্তাকারে ঘষে ওঠাতে হবে।

তেল-চর্বির দাগ: কাপড়ে তেল-চর্বির দাগ লাগলে সাবান ও গরম পানি দিয়ে ঘষতে হবে। প্রয়োজনে দাগের উপরে চকের গুঁড়া ছড়িয়ে ব্রাশ দিয়ে ঘষতে হবে। দাগ যদি পুরানো হয় তবে কার্বন টেট্রাক্লোরাইড বা পেট্রোল বা বেনজিন ব্যবহার করতে হবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 34 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)