রোজায় ৫ ভুল

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Jun 17 at 4:06pm 377
Googleplus Pint
রোজায় ৫ ভুল

সারা দিন রোজা রেখে ক্লান্ত থাকেন, তাই ইফতার করার পরপরই অনেকে ব্যায়াম করা শুরু করে দেন। তবে বিষয়টি কি ঠিক? বিশেষজ্ঞরা কিন্তু ইফতারের পরপরই ব্যায়াম করতে নিষেধ করেন। এ রকম আরো ছোট ছোট ভুল আমরা রোজার সময় করে থাকি। রোজার সময়ে করা কিছু ভুলের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

অনেকে ইফতারের সময় খাবার খাওয়ার শুরুতেই প্রচুর পরিমাণ পানি পান করেন। অন্যান্য খাবার কম খান। এটি ঠিক নয়। ইফতার থেকে সেহরি পর্যন্ত একটু একটু পানি বারবার পান করার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

ইফতারের পরপর অনেকে ব্যায়াম করা শুরু করেন বা জিমে চলে যান ব্যায়াম করতে। ইফতারের পর ব্যায়াম করতে চাইলে অন্তত দুই ঘণ্টা পর করুন। এতে খাবার হজমে সুবিধা হবে।

অনেকে ইফতারে খুব দ্রুত খাবার খেতে থাকেন। খুব দ্রুত খাবার না খেয়ে ধীরে ধীরে ভালোভাবে চিবিয়ে খাবার খান। এতে হজম ভালো হবে। যেকোনো সময়ই খাবার খাওয়ার ক্ষেত্রে বিষয়টি খেয়াল রাখুন।

অনেকে ইফতার করে খুব দ্রুত ডেজার্ট জাতীয় খাবান খান। এতে ঘুম ঘুম ভাব হয়। ইফতারের পর অন্তত দুই ঘণ্টা বিরতি দিয়ে ডেজার্ট খান।

যেসব খাবারে সোডিয়াম থাকে, সেগুলো বেশি খেলে পানি পিপাসা পায়। তাই পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান। এ ক্ষেত্রে কলা খেতে পারেন। এটি পিপাসা কমাতে সাহায্য করে।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)