ত্বক উজ্জ্বল-ফর্সা হবে একটি ঘরোয়া উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 8th Jun 17 at 2:09pm 344
Googleplus Pint
ত্বক উজ্জ্বল-ফর্সা হবে একটি ঘরোয়া উপায়ে

সকালে ঘুম থেকে উঠে ত্বকে তেলতেলে ভাব এবং ছোপ ছোপ দাগ দেখলে নিশ্চয়ই ভালো লাগার কথা নয়। এছাড়াও সারারাত ঘুমানোর পর চোখের নিচের ফোলা ভাব কিংবা রাতে ভালো ঘুম না হলে চোখের নিচে কালো দাগ পরা খুব স্বাভাবিক। এবাবে কোনো উৎসব -অনুষ্ঠানে কিংবা বাইরে যেতে ভালো লাগে না। তাই সকালে মাত্র ১০ মিনিটের একটি কাজ করে দেখুন। দেখবেন পুরোদিনই ত্বক থাকবে উজ্জ্বল ও ঝলমলে।

যা যা লাগবে :
# ৬-৭ চা চামচ চা পাতা
# ১০-১২ ফোঁটা লেবুর রস এবং ১ লিটার পানি।

পদ্ধতি ও ব্যবহার বিধিঃ
#১ লিটার পানি চুলায় ফুটতে দিয়ে এতে চা পাতা দিয়ে জ্বাল দিয়ে লিকার করে নিন। লিকার মাঝারি গাঢ় হবে। এরপর লিকার ঠাণ্ডা করতে দিন। ঠাণ্ডা হয়ে এলে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন এবং বরফের ট্রে তে মিশ্রণটি ঢেলে বরফ জমতে দিন। সবচাইতে ভালো হয় যদি এই কাজটুকু রাতে করে রাখেন। পুরো রাতে বরফ জমে যাবে।

# এরপর সকালে উঠে প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিন। চাইলে প্রাকৃতিক একটি স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। চালের গুঁড়ো এবং দুধ মিশিয়ে তা দিয়ে ত্বকের স্ক্রাব বানিয়ে নিন।

# তারপর বানিয়ে রাখা বরফের মাত্র ২ টি খণ্ড নিয়ে একটি সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিয়ে তা দিয়ে বরফ না গলা পর্যন্ত আলতো করে ঘষে নিন পুরো ত্বকে। চোখের নিচের দিকে ভালো ভাবে সতর্কতার সাথে ঘষে নিন।

# এরপর মুখ ভালো করে ধুয়ে নিন এবং ভালো করে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন লাগান। এরপর অন্যান্য প্রসাধনী ব্যবহার করে নিন। ব্যাস, এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ অনেকাংশে দূর হয়ে যাবে।

উপকারিতাঃ
এই কাজটি করার ফলে চায়ের অ্যান্টিএইজিং উপাদান ত্বকের বয়সের ছাপ দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। লেবুর ব্লিচিং এজেন্ট ত্বকের নানা রকম দাগ ফিকে করে ফেলতে সহায়তা করে। তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে।

তবে যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা বরফ জমানোর আগে মিশ্রণে ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)