বাংলাদেশে বেশির ভাগ ফ্যানে ৩ ব্লেড, আমেরিকার ৪, কেন জানেন?

জানা অজানা 7th Jun 17 at 4:17pm 1,683
Googleplus Pint
বাংলাদেশে বেশির ভাগ ফ্যানে ৩ ব্লেড, আমেরিকার ৪, কেন জানেন?

এসি-র দাপট যতই বাডুক, গরমকাল মানে আজও ঘরে ঘরে সেই পরিচিত ছবিই ভেসে ওঠে। গরমে ঘেমে, বিধ্বস্ত হয়ে, প্রায় সিদ্ধ হতে হতে আপনি কাহিল, তখন সিলিং থেকে ঝুলতে থাকা তিন ডানা ওয়ালা মেশিনটি ছাডা উপায় থাকে না।

আবার যখন এক রামে রক্ষে হয় না, তখন সিলিং ফ্যানের সঙ্গে যোগ্য সঙ্গত করে টেবল ফ্যান বা স্ট্যান্ড ফ্যান। তবে ফ্যান যেমনই হোক না কেন, এ দেশে বেশির ভাগ ক্ষেত্রেই ফ্যানে থাকে তিনটি ব্লেড। অনেক সময় ছোট ফ্যানে চারটি ব্লেড দেখা গেলেও ভাবতে তা বিরল।

তবে সব দেশের ক্ষেত্রে বিষয়টা কিন্তু তেমন নয়। আমাদের দেশে ফ্যানের ব্লেডের সংখ্যা তিন হলেও বিশ্বের বেশির ভাগ শীতপ্রধান দেশেই ফ্যানে থাকে চারটি ব্লেড। কখনও বা পাঁচটাও। আমেরিকা, কানাডায় সমস্ত ফ্যানেই চার বা চারের বেশি ব্লেড থাকে। এর কারণটা কী?

এ দেশে মূলত গরম থেকে বাঁচতে ফ্যান চালানো হয়। কিন্তু শীতপ্রধান দেশে সে প্রয়োজন নেই। সেখানে ফ্যান চালানো হয় মূলত হাওয়া চলাচলের জন্য। বেশি ব্লেড থাকলে সেই ফ্যানে বাতাস চলাচল ভাল হয়।

কিন্তু অতিরিক্ত ব্লেড থাকলে তা ভারী হয়ে যাওয়ায় ঠান্ডা হাওয়া কম হয়। ফলে গ্রীষ্মপ্রধান দেশে, তুলনায় হাল্কা কম ব্লেডের ফ্যান ব্যবহার করা হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 34 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)