পেঁয়াজের তৈরি ভিন্ন খাবার অনিয়ন রিং

রেসিপি টিপস 7th Jun 17 at 2:11pm 235
Googleplus Pint
পেঁয়াজের তৈরি ভিন্ন খাবার অনিয়ন রিং

যদিও আজকাল মানুষ অনেক স্বাস্থ্য সচেতন হয়েছে। খাবারে হেলদি আন-হেলদি মেনে চলেন। তারপরও ইফতারে একটু আধটু ভাজা-পোড়া না হলে বাঙালীদের যেনো আর চলেই না। তবে সব সময়ের পেঁয়াজু, আলুর চপ, বেগুনি না খেয়ে যদি একটু ভিন্ন রকম কিছু তৈরি করতে পারেন, তাহলে ইফতারে আসবে বৈচিত্র। ঠিক এমনই একটি খাবার অনিয়ন রিং। শুধু পেঁয়াজ থাকতে এটি স্বস্থ্যকরও বটে। আর তৈরি করাও খুব সহজ। তাহলে আসুন জেনে নিন কীভাবে তৈরি করবেন অনিয়ন রিং।

উপকরণ :

পেঁয়াজ- ৫/৬টি (বড়)

ময়দা- ১ কাপ

চালের আটা- ২ টেবিল চামচ

কর্ন ফ্লাওয়ার- ১/২ কাপ

বেসন- ১/২ কাপ

কাঁচামরিচ- ২টি

আদা কুচি- ২ চা চামচ

রসুন- ২ কোয়া

লবণ ও তেল- প্রয়োজন মতো

প্রস্তুত প্রণালি :

পেঁয়াজ গোল এবং মোটা করে কেটে লবণ দিয়ে মেখে ৩০ মিনিট রেখে দিন। তারপর একটি পাত্রে ঠাণ্ডা পানি নিয়ে পেঁয়াজ ডুবিয়ে রাখুন। পাত্রটি আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। কাঁচামরিচ কুচি, আদা কুচি ও রসুন একসঙ্গে ব্লেন্ড করুন। ময়দা, চালের আটা, কর্ন ফ্লাওয়ার ও বেসন একসঙ্গে মেশান। পানি ও পরিমাণ মতো লবণ দিয়ে কাই তৈরি করুন। ফ্রিজ থেকে পেঁয়াজ বের করে পানি ফেলে শুকিয়ে নিন। ফ্রাই প্যানে তেল গরম করুন। পেঁয়াজের স্লাইস ময়দার মিশ্রণে ডুবিয়ে বাদামি করে ভেজে তুলুন।

এছাড়া আপনি চাইলে ব্রেডক্রাম দিয়েও ভাজতে পারেন। এতে আরো ক্রিস্পি এবং স্বাদের হবে। সেক্ষেত্রে তৈরি করা কাইয়ের সব উপকরণ শুকনো রাখতে হবে। আলাদা পাত্রে ডিম, দুধ দিয়ে মিশিয়ে রাখুন। তারপর পেঁয়াজের রিং প্রথমে মিক্স গুঁড়োতে গড়িয়ে নিন। তারপর ডিম, দুধের মিশ্রণে ডুবিয়ে নিন। এরপর ব্রেডক্রামে গড়িয়ে নিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। পুদিনা সস অথবা টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন গরম গরম অনিয়ন রিং।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)