কোলেস্টেরল ও রক্তচাপের ঝুঁকি কমায় কলার থোড়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 6th Jun 17 at 3:35pm 1,402
Googleplus Pint
কোলেস্টেরল ও রক্তচাপের ঝুঁকি কমায় কলার থোড়

বাংলাদেশের বারমাসী সবজিগুলোর মধ্যে কলার মোচা একটি বিশেষ কলা জাতীয় সবজি। এই কলা গাছ আমাদের দেশের সব অঞ্চলে পাওয়া যায় এবং এর ফলনও সহজেই হয়।

জেনে নেয়া ভালো কলাপাতা হজমে উপকারী, কলাতে থাকে প্রচুর পটাশিয়াম ও বিভিন্ন ভিটামিন, কলাগাছের ফুল বা কলার মোচা ডায়বেটিস রোগীদের জন্য বিশেষ উপকারী। অনেকটাই অবহেলিত এ কলার থোড়ে রয়েছে শরীরে নানানরকম উপকার। আসুন জেনে নেয়া যাক. . .

হজম সহায়ক
কলার থোড় শরীর থেকে বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে থাকে। মুত্রবর্ধক এই খাবার শরীরকে ভেতর থেকে পরিষ্কার করার জন্য আদর্শ খাবার হিসেবে স্বীকৃত।

পাথর ও মুত্রনালীর প্রদাহের চিকিৎসায়
কলার থোড় মুত্রথলিকে আরাম দেয় এবং বৃক্কে পাথর জমা রোধ করে। মুত্রনালীর প্রদাহজনীত ব্যথা ও অস্বস্তি দূর করতেও এই সবজিটি উপকারী ভূমিকা রাখে।

ওজন কমায়
কলার থোড়ে থাকা আঁশ শরীরের কোষে জমে থাকা শর্করা ও চর্বি নিঃসরণ প্রক্রিয়াকে মন্থর করে। এটি হজম প্রক্রিয়ায় ত্বরান্বিত করে এবং এতে ক্যালরির পরিমাণও বেশ কম।

কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে
ভিটামিন বি সিক্স’য়ে ভরপুর এই খাবারে আরও আছে পটাশিয়াম, লৌহ এবং রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর উপাদান। তাই কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে কলার থোড় বেশ উপকারী।

অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যায়
নিয়মিত অ্যাসিডিটির সমস্যায় ভুগলে উচিত হবে কলার থোড় খাওয়া, যা শরীরে অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে, বজায় রাখে ভারসাম্য। বুক জ্বালাপোড়া, অস্বস্তি ও পেটব্যথা সারাতেও এটি বেশ উপকারী।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)