জিন্সের প্যান্ট দীর্ঘদিন সুন্দর রাখবেন যেভাবে

টুকিটাকি টিপস 5th Jun 17 at 10:05am 375
Googleplus Pint
জিন্সের প্যান্ট দীর্ঘদিন সুন্দর রাখবেন যেভাবে

জিন্স সকলেরই পছন্দ। তরুণ প্রজন্মের তো জিন্স ছাড়া যেন চলেই না। একটু আলাদা বা বিশেষভাবে যত্ন নিলে জিন্সের প্যান্ট কিন্তু দীর্ঘদিন সুন্দর রাখা সম্ভব।

প্যান্ট উল্টে নিন
ধোয়ার আগে প্যান্টটি পুরোপুরি উল্টো করে নিন। বিশেষ করে মেশিনে দিলে তো অবশ্যই তা করা উচিত। তা না হলে মেশিনের গায়ে প্যান্টটি বার বার লাগতে লাগতে কিছুটা নষ্ট হয়ে যেতে পারে।

কম ধোবেন
জিন্সের প্যান্ট যদি অতিরিক্ত ধোয়া হয়, তাহলে রং উঠে যেমন মলিন হয়ে যায়, তেমনি টাইট বা খাটোও হয়ে যেতে পারে। সে কারণে কমপক্ষে পাঁচ বা ছয় বার পরার পর ধোয়া উচিত। সুতরাং জিন্স যতটা সম্ভব কম ধোবেন।

মেশিনে না ধোয়াই ভালো
জিন্সের প্যান্ট মেশিনে না ধোয়াই ভালো আর ধুলেও শুধু ঠান্ডা পানি ব্যবহার করবেন। আর হাতে ধোয়ার জন্য সাবান ছাড়া ১০ মিনিট ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

যে কোনো সাবান নয়
জিন্স ধুতে যে কোনো সাবান ব্যবহার না করাই ভালো। কারণ এতে রং নষ্ট হয়ে যাবার ভয় থাকে। তাই ফাইন ওয়াশিং সাবান বা রঙিন কাপড় ধোয়ার বিশেষ সাবান ব্যবহার করতে পারেন।

শুকাবেন যেভাবে
জিন্স শুকাতে ড্রায়ার বা শুকানোর মেশিনে দেবেন না কিন্তু! জিন্স ধোয়ার পর অতিরিক্ত রোদে না দিয়ে বরং হালকা রোদ বা বাতাসে মেলে দিন।

জিন্স ইস্ত্রি করার প্রয়োজন নেই
ধোয়ার পরে পরার সময় একটু টান টান ভাব হয় বটে, তবে তা কিছুক্ষণের মধ্যে ঠিক হয়ে যায়। কাজেই জিন্স ইস্ত্রি করার কোনো প্রয়োজন নেই।

প্রথমবার পরার আগে
প্রথম পরার আগে জিন্সের প্যান্ট অবশ্যই ধুয়ে নেবেন। কারণ জিন্সের রংয়ের সাথে কোনো রাসায়নিক উপদান থাকতে পারে এবং তা অ্যালার্জির কারণ হতে পারে। তাছাড়া ধোয়ার আগে প্যান্টের গায়ে লেখা ‘গার্মেন্টস’ ট্যাগটি ভালো করে পড়ে নেবেন।

- ডিডাব্লিউ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)