যে ৫ ধরণের বন্ধুকে এড়িয়ে চলবেন

লাইফ স্টাইল 3rd Jun 17 at 12:26pm 426
Googleplus Pint
যে ৫ ধরণের বন্ধুকে এড়িয়ে চলবেন

জীবনের এই পরিভ্রমণে আপনার অনেক বন্ধু তৈরি হবে। সেই বন্ধুদের মধ্যে কেউ কেউ প্রিয় বন্ধু কিংবা জীবন সঙ্গী হয়ে ওঠে। বন্ধূ নির্বাচনে যে সবসময় আপনি সফল হবেন সেটা কিন্তু ভুল। কাউকে চেনা, জানা সবসময় ইতিবাচক হবে না।

আমাদের বন্ধুদের মধ্যেই এমন‌ অনেকেই আছে, যাদের এড়িয়ে চলাই ভাল।

১. শৈশবের অসামাজিক বন্ধু:
আমরা সাধারনত বয়সের সঙ্গে বেড়ে উঠি, পরিপক্ক হয়ে উঠি এবং অন্যের সাথে কি ভাগাভাগি করতে হবে তা বুঝতে শিখি।

আমাদের সবার শৈশবে এমন বন্ধু আছে যারা সবসময় আমাদের শৈশব স্মৃতি নিয়ে বিদ্রুপ করে।

আপনার শৈশবে এমন অসামাজিক বন্ধু থাকলে আপনার সব কিছু মাটি করে দিতে পারে। আপনার বন্ধুমহলে, অফিসের পরিবেশে কিংবা গার্লফ্রেন্ডের সঙ্গে সুন্দর মুহূর্তে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই তাদের সঙ্গে হায় হ্যালো পর্যন্ত সম্পর্ক রাখাই ভালো।

২. যে সব সময় টাকা চায়:
বন্ধুর কাছে টাকার জন্য ঘনঘন হাত পাতা শোভনীয় নয়। যে বন্ধু আপনাকে দেখামাত্রই টাকা দাবি করে, তার থেকে বিরত থাকাই ভালো। কেননা, সে আপনার সময়কে জটিল করতে পারে। আপনাকে বিরক্তি এনে দিতে পারে। তাই এমন বন্ধুদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়া ভালো নয়।

৩. যে আপনার গোপনীয়তা ফাঁস করে দেয়:
যে বন্ধু আপনার দূর্বল দিকগুলো তার বন্ধু এবং অন্যান্যদের মাঝে ছড়িয়ে দেয়, তার সঙ্গে বন্ধুত্ব থাকতে পারে না। কারণ বন্ধুত্বে বিশ্বাস জরুরী । আর যেখানে বিশ্বাস ভেঙ্গে যায়, সেখানে সম্পর্ক টিকতে পারে না। তাই যে বন্ধু আপনার বিশ্বাস ভেঙ্গেছে তাকে এড়িয়ে চলুন।

৪. যে অত্যধিক ব্যস্ততা দেখায়:
বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন যে সর্বদাই ব্যস্ত। কীসের যে ব্যস্ততা তার, তা অবশ্য আপনি বুঝতে পারবেন না। কাজের সময়ে তাকে পাশে পাবেন না। কাজেই এমন বন্ধু থেকেও নিরাপদ দূরত্ব রক্ষা করে চলুন।

৫. যে সবসময় আপনার প্রশংসা করে:
বন্ধু আসলে সেই, যে আপনার ভাল কাজটির প্রশংসা করবে, আর আপনার খারাপ কাজটির ক্ষেত্রে আপনার ভুল ধরিয়ে দেবে। কিন্তু ভাল-মন্দ নির্বিশেষে আপনার সমস্ত কাজের প্রশংসা করেন যে বন্ধু, সে আপনার খুব উপকারী বন্ধু হতে পারে না। তাঁর থেকে একটু দূরেই থাকুন।

Googleplus Pint
Like - Dislike Votes 33 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)