ইফতার ও সেহরীতে কী খাবেন আর কী খাবেন না!

লাইফ স্টাইল 1st Jun 17 at 3:50am 398
Googleplus Pint
ইফতার ও সেহরীতে কী খাবেন আর কী খাবেন না!

রমজান মাস এলে নিয়মিত খাদ্যাভ্যাসে বড় ধরনের পরিবর্তন আসে। খাদ্যের অনিয়মে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। আবার এই বছর প্রচণ্ড গরমে লম্বা সময় রোজা থাকতে হচ্ছে। ফলে সুস্থভাবে রোজা রাখার জন্য মেনে চলা চাই সঠিক ডায়েট চার্ট। জেনে নিন ইফতার ও সেহরীতে কী খাবেন আর কী খাবেন না-

▶প্রথমেই বলে নিই কী খাবেন:

সেহরী ও ইফতারে কয়েকটি খেজুর খান। আঁশজাতীয় খাবার খেজুর গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সেহেরি ও ইফতার মেন্যুতে প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল রাখুন। এগুলোতে রয়েছে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম ও ফাইবার যা সুস্থ থাকতে সাহায্য করে। সেহরীতে ভাত রাখতে পারেন নিশ্চিন্তে। ভাত হজম হতে সময় নেয় অনেক। পেট ভরা থাকে দীর্ঘক্ষণ।

এছড়া সেহরীতে কার্বোহাইড্রেট ও আঁশজাতীয় খাবার খান। এসব খাবার দীর্ঘসময় পেট ভরা থাকতে সাহায্য করবে। শাকসবজির পাশাপাশি মাছ ও মাংস রাখা চাই সেহরীর মেন্যুতে। ইফতারে পুষ্টিকর স্যুপ খেতে পারেন। এটি এনার্জি ফিরিয়ে আনবে। রোজার সময় প্রচুর পরিমাণে পানি পান করার কোনও বিকল্প নেই। সেহেরি ও ইফতারে প্রচুর পানি পান করুন যেন পানিশূন্যতা দেখা না দেয়।

▶আর কী খাবেন না:

অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। মিষ্টি খাবারে তৃষ্ণা হয় বেশি। এছাড়া হজমেও সমস্যা হতে পারে। রোজায় অতিরিক্ত চা/কফি এড়িয়ে চলুন। এগুলো শরীরকে ডিহাইড্রেটেড করে। তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন। অ্যাসিডিটির কারণ হতে পারে এসব খাবার। অতিরিক্ত ঝাল ও মসলাযুক্ত খাবার খাবেন না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)