স্পেশাল রেসিপি : শাহী জিলাপি

রেসিপি টিপস 31st May 17 at 4:44pm 297
Googleplus Pint
স্পেশাল রেসিপি : শাহী জিলাপি

সারাদিন রোজা রাখার পর ইফতারে একটু মিষ্টি থাকবে না, তাই কি হয়? তাইতো ইফতারে একটু মিষ্টি স্বাদ পেতে বাসায় তৈরি করতে পারেন শাহী জিলাপি। এই জিলাপির ভিন্নতা হল এটি হাতের সাহায্যে আকৃতি দেয়া হয় এবং খেতেও তুলতুলে হয়।

» উপকরণ
খামিরের জন্য : গুঁড়া দুধ ১ কাপ, ময়দা ১/৪ কাপ, লবণ পরিমান মতো, বেকিং পাউডার ১/২ চা-চামচ, পানি ১/৪ কাপ, তেল ২-৩ কাপ (ভাজার জন্য)।

সিরার জন্য : চিনি ২ কাপ, পানি ৪ কাপ, দারুচিনি ১ টুকরা, এলাচ ১ টুকরো।

» প্রণালি
ময়দা, বেকিং পাউডার, অর্ধেক গুঁড়া দুধ ও লবণ একসঙ্গে মাখিয়ে নিন। এরপর বাকি অর্ধেক গুঁড়া দুধ পানিতে মিশিয়ে জ্বালিয়ে নিন। এবার গরম দুধ ও ময়দা একত্রে মাখিয়ে পেষ্ট তৈরি করুন। রুটির খামিরের মতো হাত দিয়ে ভালোভাবে মাখিয়ে এটাকে ৮/১০টি ভাগে ভাগ করুন। প্রতিটি টুকরো হাত দিয়ে বেলে বেলে লম্বা করুন। এবার একে কয়েলের মতো পেঁচিয়ে জিলাপির আকৃতি দিন।

গরম তেলে জিলাপিগুলো গাড় বাদামি রং করে ভেজে নিন। এ সময় চুলার আঁচ কমিয়ে রাখুন, নাহলে জিলাপির বাইরের দিক তাড়াতাড়ি ভাজা হয়ে যাবে কিন্তু ভিতরে ঠিকমতো হবে না।

অপরদিকে একটি পাত্রে চিনি, পানি, দারুচিনি ও এলাচ দিয়ে সিরা তৈরি করুন। সিরা খুব পাতলাও হবে না আবার খুব ঘনও হবে না। জিলাপি ভেজে সঙ্গে সঙ্গেই গরম সিরায় ছেড়ে দিন। খেয়াল রাখতে হবে সিরা যাতে গরম থাকে।

সব জিলাপি সিরায় ছাড়া হলে চুলা জ্বালিয়ে ৪-৫ মিনিটের মতো জিলাপিগুলো ফুটিয়ে নিন। দেখবেন জিলাপিগুলো ফুলে একটু বড় হয়ে গিয়েছে। এবার চুলা বন্ধ করে দিন। ৬-৭ ঘণ্টা জিলাপি সিরার মধ্যেই রেখে দিন। এ সময়ের মধ্যে জিলাপিগুলোর ভেতরে সিরা প্রবেশ করে জিলাপিগুলোর আকৃতি দ্বিগুণ হয়ে যাবে। ব্যাস, তৈরি শাহী জিলাপি।

Googleplus Pint
Like - Dislike Votes 34 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)