এবার সূর্যকে ছুঁতে চায় নাসা

বিজ্ঞান জগৎ 31st May 17 at 10:19am 942
Googleplus Pint
এবার সূর্যকে ছুঁতে চায় নাসা

চাঁদে, মঙ্গলে ও অন্যান্য দূর গ্রহে অভিযান তো চলেছে, চলছেও। কিন্তু গনগনে আগুনের গোলা সূর্যকেও ছুঁতে চায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এ বিস্ময়কর পরিকল্পনাটাই করে রেখেছে তারা। শিগগিরই সেটি বাস্তবায়ন করতে যাচ্ছে। আজ এ বিষয়ে একটি সংবাদ সম্মেলন করবে নাসা। সেখানে সূর্যে মহাকাশযান পাঠানোর প্রস্তুতির বিষয়টি খোলাসা করা হবে। খবর দ্য গার্ডিয়ানের।

সূর্যে মহাকাশযান পাঠানোর ঘটনা এটিই প্রথম। কারণ এত বেশি তাপমাত্রায় কোনো বস্তুর টেকা দায়। সূর্যের অদূরে কোরোনায় এ অভিযানের ব্যাপারে খুবই আশাবাদী নাসা। সেখানে তাপমাত্রা ৫ লাখ ডিগ্রি সেলসিয়াস কিংবা তারও বেশি। এর আগে এনডিটিভির খবরে বলা হয়েছিল, আগামী বছরই সূর্য অভিযানে রোবটিক মহাকাশযান পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। জ্বলন্ত সূর্যের বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এর ৬০ লাখ কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করবে মহাকাশযানটি।

নাসার বিজ্ঞানী এরিক ক্রিস্টিয়ান এ বিষয়ে বলেন, সূর্যে এটিই হতে চলেছে আমাদের প্রথম অভিযান। পৃথিবী থেকে ১৫ কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের উপরিভাগে যাওয়া সম্ভব হবে না বলে জানালেও গবেষক ক্রিস্টিয়ান বলেন, তবে এ মহাকাশযানটি সূর্যের যতটা সম্ভব কাছে গিয়ে তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুঁজে আনবে। আশা প্রকাশ করে তিনি বলেন, এ মিশন থেকেই হয়তো আমরা জানতে পারব সূর্যের পৃষ্ঠ যাকে বলা হয় ফোটোস্ফেয়ার সেটি এর এটমোসফেয়ার কোরোনার মতো এতটা উত্তপ্ত নয় কেন।

Googleplus Pint
Like - Dislike Votes 43 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)