গরমে ত্বক সুস্থ রাখবেন যে ১০ উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 30th May 17 at 7:02pm 247
Googleplus Pint
গরমে ত্বক সুস্থ রাখবেন যে ১০ উপায়ে

এ সময়টা প্রচণ্ড গরম। আর এই গরমে শুধু শারীরিক সুস্থতা নয়, চাই ত্বকের যত্নও। গরমের কারণে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলো থেকে সুরক্ষিত থাকতে গরমে চাই ত্বকের বাড়তি যত্ন। চলুন জেনে নেয়া যাক এই গরমে ত্বক সতেজ ও সুন্দর রাখার কিছু টিপস।

১। মুখের যত্ন
গরমের সময়টাতে ধুলোবালি ও ঘামের কারণে মুখের ত্বক ক্ষতিগ্রস্থ হয়। তাই ধুলোবালি থেকে ত্বক রক্ষা করা একান্ত প্রয়োজন। তা নাহলে পিম্পলের সমস্যা দেখা দেয়। তাই দিনে কয়েকবার পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন।

২। আবহাওয়া বুঝে প্রসাধনী
যেসব ক্রিম একটু ঘন বা পুরু, সেগুলো শীতকালের জন্য উপযুক্ত হলেও গরমে তা একেবারেই ব্যবহার করা চলবে না। আবহাওয়া বুঝে প্রসাধনী ব্যবহার করুন, গরমে এমন প্রসাধনী ব্যবহার করুন যেগুলো আপনার ত্বকের লোমকূপ আটকে না ফেলে। হালকা ধরনের ক্রিম এবং লোশন ব্যবহার করুন।

৩। স্বাভাবিক যত্ন বজায় রাখুন
গরমের সময়ে ত্বকের বাড়তি যত্ন তো নেবেনই, কিন্তু তা বলে স্বাভাবিক যত্ন নিতে ভুলে যাবেন না। অনেকেই মনে করেন গরমকালে ত্বক শুষ্ক হয় না। তবে এই ধারণাটি সঠিক নয়। গরমেও আপনার ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন। গরমে যেহেতু ত্বক অনেক বেশি ঘামে, তাই এই সময়ে টোনার ব্যবহার করাও অত্যন্ত দরকারি।

৪। সানস্ক্রিন ব্যবহার করুন
সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। গরমকালে সূর্যের বেগুনি রশ্মি আপনার ত্বকের অত্যন্ত ক্ষতি করে, যা প্রতিরোধ করতে প্রয়োজন সানস্ক্রিন।

৫। প্রাকৃতিক প্রতিকার
ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের ভূমিকা কম নয়। ত্বক সতেজ রাখতে ব্যবহার করতে পারেন লেবু এবং টমেটো। পানি ব্যবহার না করে শুধু টমেটো দিয়ে জুস তৈরি করুন। এবার জুসটি ফ্রিজে রেখে বরফ তৈরি করুন। এই বরফ টুকরোগুলো আলতো করে ত্বকে ঘষে নিন।

৬। চোখ ও ঠোঁটের যত্ন
দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের অত্যন্ত ক্ষতি করে। তাই এই সময়টায় বাইরে না যাওয়ার চেষ্টা করুন। যদি বাইরে যেতে হয়, তাহলে চোখে সানগ্লাস পরুন, সানস্ক্রিন ব্যবহার করুন এবং ঠোঁটে লিপবাম ব্যবহার করুন।

৭। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন
পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ ত্বকের জন্য অনিবার্য। সম্ভব হলে গরমকালে দিনে দুইবার গোসল করুন।

৮। সঠিক খাদ্য বাছাই করুন
গরমে এমন খাবারগুলো বাছাই করুন, যেগুলো আপনাকে সতেজ রাখে। ফলমূল ও শাকসবজি বেশি করে খান এবং চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন।

৯। আরামদায়ক পোশাক বাছাই করুন
গরমে আরামদায়ক পোশাক বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গরমে হালকা রঙের সুতি বা লিনেনের পোশাককে প্রাধান্য দিন।

১০। সূর্যকে ভয় নয়
সূর্যকে ভয় পাবেন না। সে শুধু আপনার ত্বকের ক্ষতিই করে না, উপকারও করে। সূর্যের রশ্মি আপনার শরীরে সেরোটোনিন হরমোন উৎপাদোন করতে সাহায্য করে, যা আপনাকে প্রাণবন্ত রাখে।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)