বাচ্চা প্রসব ছাড়াই দুই কেজি করে দুধ দিচ্ছে গাভী

সাধারন অন্যরকম খবর 30th May 17 at 3:11pm 1,356
Googleplus Pint
বাচ্চা প্রসব ছাড়াই দুই কেজি করে দুধ দিচ্ছে গাভী

শরীয়তপুর সদর উপজেলার আংগারিয়ায় বাচ্চা প্রসব ছাড়াই দুধ দিচ্ছে একটি অস্ট্রেলিয়ান গাভী। আংগারিয়া ইউনিয়নের পশ্চিম পরশর্দি গ্রামের মো. হাবিবুর রহমান খান ওই গাভীর মালিক।

তিনি সদর উপজেলার আংগারিয়া উপস্বাস্থ্য কেন্দ্রের হেলথ অফিস সহকারী।

হাবিবুর রহমান খান জাগো নিউজকে জানান, ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে তিনি মনোহর বাজার থেকে গাভীটি কিনেন।

তখন গাভীর বয়স ছিল এক বছর এক মাস। এখন গাভীর বয়স দুই বছর তিন মাস। ২০১৭ সালের ৫ মার্চ গাভীর হিট আসলে প্রজনন ইঞ্জেকশন দেয়া হয়। ১৫ মার্চ গাভীর জ্বর আসে এবং গাভীর বান চাকা হয়ে যায়। বানে দুধ আসে। পশু ডাক্তারকে দেখালে ডাক্তার দুধ টেনে রাখার পরামর্শ দেন।

পরে দুধ খাওয়া ঠিক হবে কি না এ ব্যাপারে একজন ইমামের শরণাপন্ন হন তিনি। ইমাম তাকে দুধ খাওয়ার পরামর্শ দেন। দুই মাস যাবত বাচ্চা ছাড়াই প্রতিদিন দুই কেজি করে দুধ দিচ্ছে গাভীটি।

এলাকাবাসী এ ঘটনা শুনে গাভীটির দুধ টানা দেখতে ভিড় জমাচ্ছেন মো. হাবিবুর রহমান খানের বাড়িতে।

গাভীটিকে দেখতে আসা রুবেল খান, আনোয়ার হোসেন খান ও কবির মোল্যা জাগো নিউজকে বলেন, কখনো শুনিনি যে কোনো পশু বাচ্চা প্রসব ছাড়া দুধ দেয়। এই প্রথম শুনলাম কোনো গাভী বাচ্চা প্রসব ছাড়া প্রতিদিন দুই কেজি করে দুধ দিচ্ছে।

শরীয়তপুর পশু হাসপাতালের কৃত্রিম প্রজনন সহকারী (এফ.এ.আই) মো. রওশন আলী মোল্যা জাগো নিউজকে বলেন, হাবিবুর রহমান গাভীটি কেনার পর থেকেই আমি গাভীটির চিকিৎসা দিয়ে আসছি। গাভীটির হিট আসলে প্রজনন ইঞ্জেকশন দেয়া হয়। প্রজনন ইঞ্জেকশন দেয়ার পর গাভীর জ্বর আসে। গাভির বান চাকা হয়ে বানে দুধ আসে। এটা হরমনের পরিবর্তনের কারণে হতে পারে বলে জানান তিনি।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Like - Dislike Votes 71 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)