জাকাত কি রমজান মাসেই আদায় করতে হবে?

ইসলামিক শিক্ষা 30th May 17 at 12:41pm 271
Googleplus Pint
জাকাত কি রমজান মাসেই আদায় করতে হবে?

প্রশ্ন : জাকাত কি রমজান মাসেই আদায় করতে হবে, নাকি এক বছর পূর্ণ হলে করতে হবে?

উত্তর: না, জাকাতের জন্য শর্ত নয় যে জাকাত রমজান মাসেই আদায় করতে হবে। জাকাতের জন্য শর্ত হচ্ছে, তিরমিজির একটি হাদিসের বর্ণনার মধ্যে এসছে, যদিও হাদিসটি সনদের দিক থেকে দুর্বল, এক বছর অতিক্রম করলেই সম্পদের ওপর জাকাত ওয়াজিব হবে।

হাদিসটি দুর্বল হলেও প্রায় সব ওলামায়ে কেরামের মতে হাদিসটি আমলযোগ্য। সেটা হলো এই—সম্পদের ওপর জাকাত ওয়াজিব হয়ে থাকে এক বছর অতিক্রম হওয়ার পর, এক বছর পূর্ণ না হলে সম্পদের ওপর জাকাত ওয়াজিব হয় না।

কিন্তু জাকাত আদায়ের ক্ষেত্রে আপনি এটাকে অগ্রিমও আদায় করতে পারেন। বিলম্ব করতে পারবেন না, কিন্তু অগ্রিম আদায় করতে পারবেন। সালফেসসালেহিনের আমল দ্বারা এটা প্রমাণিত হয়েছে যে যেহেতু রমজান মাসকে আল্লাহর নবী (সা.) দান-খয়রাত এবং সদকার জন্য অত্যন্ত উত্তম সময় হিসেবে আখ্যায়িত করেছেন, তাই সালফেসসালেহিন রমজান মাসেই জাকাতটা আদায় করতেন। বেশি সওয়াবের আশায় এবং এর শ্রেষ্ঠত্ব লাভ করার জন্য।

তাই যুগ যুগ ধরে সলাফদের আমল দ্বারা প্রমাণিত হয়েছে যে তাঁরা মূলত রমজান মাসেই জাকাত আদায় করতেন এবং রমজান মাসটাকেই গুরুত্ব দিতেন। যেহেতু রমজান মাসের যে গুরুত্ব রয়েছে, মর্যাদা রয়েছে, শ্রেষ্ঠত্ব রয়েছে, সেই মর্যাদা ও শেষ্ঠত্ব যেন লাভ করা যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)