রোজায় হজমের সমস্যা বেড়েছে?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 30th May 17 at 12:18pm 187
Googleplus Pint
রোজায় হজমের সমস্যা বেড়েছে?

রমজান মাসে সারাদিন না খেয়ে থাকার পর ইফতারে ভাজা-পোড়া খাবার খাওয়া হয়। একসাথে এত তেলে ভাজা খাবার খেয়ে অনেকেরই হজমে সমস্যা দেখা দেয়। জেনে নিন এই সমস্যা এড়াতে ‘ডায়েট অ্যান্ড ফিট’-এর পুষ্টিবিদ আদিবা ফারজিনের পরামর্শ।

পানি

হজম সমস্যা দূর করার জন্য সব চাইতে কার্যকরি উপাদান হলো পানি। সারা দিন যেহেতু পানি খাওয়ার সুযোগ নেই, ইফতারের পর প্রচুর পানি পান করতে হবে। এতে হজম সমস্যা কমবে।

একবারে বেশি খাওয়া নয়

ইফতারের সময় একবারেই অনেক খাবার খাওয়া উচিত নয়। অল্প অল্প করে বিরতি দিয়ে খেতে হবে। একবারে বেশি খাবার খেয়ে ফেললে হজমে সমস্যা হতে পারে।

তেলের খাবার এড়িয়ে চলুন

ইফতারে তেলে ভাজা খাবার যতটা সম্ভব কম রাখা উচিত। সারাদিন না খেয়ে থাকার পর হুট করে তেলে ভাজা খাবার খেলে হজমে সমস্যা হয়। তাই দই-চিড়া, সেদ্ধ বা কাঁচা ছোলা, নরম খিচুড়ি খাওয়া যেতে পারে ইফতারে। সাথে মৌসুমি ফল খেতে হবে। সেহরিতেও বিরিয়ানি কিংবা অতিরিক্ত তেল মশলার খাবার এড়িয়ে চলতে হবে।

বাইরের খাবার এড়াতে হবে

হজম সমস্যায় ভুগতে না চাইলে বাইরের খাবার এড়াতে হবে। কারণ, এসময়ে বাসি তেলে ইফতার ভাজা হয়। অনেক দোকানে সকালেই তৈরি করে রাখা হয় ইফতার। তাই ইফতারের সময়ে বাসি হয়ে যায় সেই খাবার। ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

হালকা ব্যায়াম

ইফতারের পর হালকা ব্যায়াম করা যেতে পারে। এতে হজম সমস্যার অনেকাংশেই দূর হবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)