চুলের যত্নে আমের হেয়ারপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 29th May 17 at 10:00am 133
Googleplus Pint
চুলের যত্নে আমের হেয়ারপ্যাক

বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে আমাদের দেশের প্রচুর পরিমাণে আমের ফলন হয়। এসময় ঘরে ঘরে আমের ভর্তা আর আঁচারের গন্ধে জেন প্রাণ জুড়িয়ে যায়।

সেই আম এবার শুধু আপনার স্বাদের জন্য একা টিকে থাকবে না। চুলের যত্নেও ব্যবহার করতে পারবেন এই আম। কিন্তু কীভাবে? আসুন জেনে নেয়া যাক-

১। আম এবং অলিভ অয়েল হেয়ারপ্যাকঃ

এই প্যাক বানাতে লাগবে একটা আমের পাল্প আর দুই টেবিল চামচ অলিভ অয়েল। ভালো করে পল্প আর অলিভ তেল ব্লেন্ড করে নিন। এরপর এই মিশ্রণ চুলের ডগা থকে গোড়া অবধি লাগিয়ে নিন। আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এই হেয়ারমাস্ক ব্যবহার করলে, চুল হয়ে উঠেবে রেশমি আর উজ্জ্বল।

২। আম এবং ডিমের হেয়ারপ্যাকঃ

প্যাকটি বানাতে লাগবে একটা পাকা আম‚ ২ টা ডিমের কুসুম, আর ২ টেবিল চামচ টক দই। সব একসঙ্গে ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। চুলের স্ক্যাল্পেও এই হেয়ার প্যাক লাগান। ৪৫ মিনিট রাখার পর ভাল কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এই প্যাকে যেহেতু বিভিন্ন নিউট্রিয়েন্টস আর প্রোটিন আছে তাই চুল মজবুত হবে। নিয়মিত এই হেয়ারপ্যাক লাগালে চুল দ্রুত বেড়েও উঠবে।

৩। আম এবং পেঁপের হেয়ারপ্যাকঃ

এই হেয়ারপ্যাক বানাতে একটা পাকা আম‚ এক টুকরো পাকা পেঁপে আর ১ টেবিলচামচ নারকেল তেল এর প্রয়োজন। তিন টি উপাদান একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। তারপর মাথায় মিশ্রণ দুই ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। যাদের ড্রাই হেয়ার বা ফ্রিজি হেয়ার তাদের জন্য এই হেয়ারপ্যাক আদর্শ।

৪। আম এবং অ্যালোভেরা হেয়ারপ্যাকঃ

একটা পাকা আম‚ অ্যালোভেরা পাতা একটা আর ১ চা চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে এই হেয়ারপ্যাকটি বানিয়ে নিন।

একঘন্টা চুলে লাগিয়ে রেখে চুল শ্যাম্পু করে নিন। ড্যামেজড হেয়ারের জন্য এই হেয়ারপ্যাক খুব উপকারি। এই হেয়ারপ্যাক লাগালে চুলের ডাগাও আর ফাটবে না।

৫। আম এবং কলার হেয়ারপ্যাকঃ

১টা পাকা আমের পাল্প‚ ১টা পাকা কলা আর কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি করে নিন এই আকর্ষণীয় হেয়ারপ্যাকটি। কলা আর আম ভালো করে চটকে নিন। এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশান। তারপর মিশ্রনটি ভাল করে চুলে লাগিয়ে নিন। এক ঘন্টা রেখে চুল ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। চুল যতই নিষ্প্রাণ হোক না কেন এই প্যাক লাগালে সুফল পাবেন। যাদের চুল খুব রুক্ষ তারাও এই হেয়ারপ্যাক ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)