বাঙ্গিতে হোক পুষ্টিকর ইফতার

ফলের যত গুন 28th May 17 at 1:56pm 498
Googleplus Pint
বাঙ্গিতে হোক পুষ্টিকর ইফতার

রমজান শুরু হয়ে গেছে। আজ প্রথম ইফতার। কিন্তু মাথায় রাখতে হবে, এই গরমে আর লম্বা দিনে ইফতারে চাই পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার। বিশেষজ্ঞরা বলছেন, ইফতারে ভাজা-পোড়া কমিয়ে বেশি বেশি ফল রাখাই হবে বুদ্ধিমানের কাজ। তাই রমজান মাস জুড়ে পাঠকদের জন্য তুলে ধরা হবে বিভিন্ন ফলের পুষ্টিগুণ। আজ থাকছে অতি পরিচিত ফল বাঙ্গি। এটি ফুটি নামেও যথেষ্ট পরিচিত

পটাসিয়াম : বাঙ্গিতে এই উপাদানের কোনো ঘাটতি নেই। কাঁকুড় বা শসাজাতীয় এই ফল তাই উচ্চ রক্তচাপ সামলাতে ওস্তাদ।

দৃষ্টিশক্তি : বাঙ্গি দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য বেশি কার্যকর। কারণ এতে আছে ভিটামিন ‘এ’ ও বিটা ক্যারোটিন। ছানি পড়ার ঝুঁকি কমানো ছাড়াও দৃষ্টিকে প্রখর করে বাঙ্গি।

চর্বি কাটে : ফুটিতে রয়েছে উপকারী কার্বোহাইড্রেট। এটি সহজে ভেঙে শরীরে মিশে যায়। আরো আছে ফাইবার, যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। পটাসিয়ামের উচ্চ মাত্রা পেটের অনাকাঙ্ক্ষিত চর্বিকেও বিদায় জানায়।

ডায়াবেটিস : রক্তে গ্লুকোজের বিস্ফোরণ সামলে নিতে দক্ষ বাঙ্গি। অর্থাৎ ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর এই ফল।

কোলেস্টরলমুক্ত : বাঙ্গি কিন্তু একেবারেই কোলেস্টেরলমুক্ত ফল। কাজেই যাঁরা মুটিয়ে যাওয়ার ভয়ে থাকেন, তাঁরা নিশ্চিন্তে খেতে পারেন।

আলসার : এর উচ্চমানের ভিটামিট ‘সি’ আলসার প্রতিরোধ ও নিরাময়ে কাজ করে।

কোষ্ঠকাঠিন্য : ফুটির ফাইবার সহজে ভক্ষণযোগ্য। বেশি পরিমাণে খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যায় স্বস্তি মিলবে।

কিডনির জন্য : এর একটি উপাদানকে বলা হয় অক্সিকাইন, যা কিডনির সমস্যায় বেশ উপকারী। কিডনির পাথর হটাতেও পারদর্শী অক্সিকাইন। পাশাপাশি এর উচ্চমাত্রার পানি কিডনি পরিষ্কার রাখে।

গর্ভবতীদের জন্য : মা হতে যাওয়া নারীদের চিকিৎসকরা এই ফল বেশি বেশি খাওয়ার পরামর্শ দেন। কারণ এতে দেহে পানির অভাব থাকবে না। পাশাপাশি এর ফোলেট দেহ থেকে অতিরিক্ত সোডিয়াম বের করে পানি সংরক্ষণ করে।

ইনসমোনিয়া : যাঁদের ইনসমনিয়া রয়েছে তাঁরাও উপকার পেতে পারেন বাঙ্গি থেকে। ঘুমের অভাবের পেরেশানি আর থাকবে না।

ফুসফুসের জন্য : এই ফল ফুসফুসের কার্যক্রম স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুব সহজে ধূমপান ছাড়তেও নাকি কাজে দেয় এই ফল। এ ছাড়া কার্যকর হৃদরোগ ঠেকাতেও।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 41 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)