আইফোন ৮-এর তথ্য ফাঁস!

মোবাইল ফোন রিভিউ 27th May 17 at 12:40pm 436
Googleplus Pint
আইফোন ৮-এর তথ্য ফাঁস!

নতুন আইফোন নিয়ে অনলাইনজুড়ে কয়েক মাস ধরেই চলছে নানা গুঞ্জন। প্রযুক্তিবিষয়ক নানা ওয়েবসাইটে সম্ভাব্য আইফোন ৮ নিয়ে নানা তথ্য প্রকাশ করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এ বছর নতুন স্মার্টফোন হিসেবে আইফোন ৮, আইফোন ৭ এস ও ৭ এস প্লাস বাজারে ছাড়বে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। কিন্তু কবে নাগাদ বাজারে আসবে নতুন এই আইফোন?

বেঞ্জামিন গেসকিন তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে নতুন আইফোন নিয়ে তথ্য ফাঁস করেছেন। অনলাইনে বিভিন্ন তথ্য ফাঁস করে পরিচিতি পেয়েছেন তিনি। গেসকিনের মতে, আগামী ১৭ সেপ্টেম্বর বিশেষ অনুষ্ঠান করে নতুন আইফোনের ঘোষণা দেবে অ্যাপল।

আইফোন ৮–কে বলা হতে পারে আইফোন এডিশন। বিশেষ এ সংস্করণ ছাড়াও আইফোনের ধারাবাহিকতায় এ বছর আইফোন ৭ এস ও ৭ এস প্লাস আনতে পারে প্রতিষ্ঠানটি।

সাধারণত গুঞ্জন নিয়ে কখনোই মুখ খোলে না অ্যাপল কর্তৃপক্ষ। তবে প্রযুক্তি বিশ্লেষকেদের অনুমান প্রায়ই মিলে যায়। গেসকিনের ধারণা, ১৭ সেপ্টেম্বর আইফোনের ঘোষণা দেওয়ার পর ২৫ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে।

সম্প্রতি চীনের মাইক্রোব্লগিং সাইট ওয়েবুতে তিনটি আইফোন মডেলের ছবি ফাঁস হয়েছে। ছবিতে আইফোনের পেছনের প্যানেলের নকশা দেখানো হয়েছে। এতে দেখা গেছে, আইফোন ৭ প্লাসের উচ্চতা বেশি। এরপর উচ্চতার দিক থেকে রয়েছে আইফোন ৮ ও আইফোন ৭ এস।

৭ এস প্লাসে পেছনে দুটি ক্যামেরা অনুভূমিকভাবে বসানো রয়েছে। ৭ এসে একটি ক্যামেরা থাকবে। আইফোন ৮–এর ক্ষেত্রে খাড়াভাবে বসানো দুটি ক্যামেরা রয়েছে। এতে এলইডি ফ্ল্যাশ মডিউল আলাদা।

আইফোন ৮–এ ফিচার হিসেবে ওএলইডি ডিসপ্লে ও অ্যাপল এ১১ চিপসেট থাকতে পারে। এতে ডিসপ্লেতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকতে পারে।

নতুন আইফোনের দাম নিয়েও নানা গুঞ্জন রয়েছে। গুঞ্জন রয়েছে, এক হাজার মার্কিন ডলার থেকে দাম শুরু হতে পারে নতুন আইফোনের। তবে বাজারের অন্য ফোনের সঙ্গে প্রতিযোগিতার কারণে দাম কিছুটা কমতেও পারে। তথ্যসূত্র: এনডিটিভি, গ্যাজেটস নাউ।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)