ইফতারে থাকতে পারে লিচুও

সাস্থ্যকথা/হেলথ-টিপস 27th May 17 at 12:32pm 119
Googleplus Pint
ইফতারে থাকতে পারে লিচুও

রমজান শুরু হচ্ছে আগামীকাল রবিবার থেকে। এই গরমে এবং লম্বা দিনে ইফতারে চাই পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার। বিশেষজ্ঞরা বলছেন, ইফতারে ভাজাপোড়া না খেয়ে রসালো ফল রাখা হবে বুদ্ধিমানের কাজ। তাই রমজান মাসজুড়ে পাঠকদের জন্য তুলে ধরা হবে বিভিন্ন ফলের পুষ্টিগুণ। আজ থাকছে রসালো ফল লিচু। এখন বাজারে ফলটি সহজলভ্যও। জেনে নিন কী কী গুণের কারণে লিচু আপনাকে ‘ফিট’ রাখতে পারে—

হজমে সহায়ক

এতে আছে পর্যাপ্ত ভক্ষণযোগ্য ফাইবার। শাকসবজিতে যেমনটা থাকে। খাবার হজমে দারুণ সহায়ক লিচু। হজম হওয়া থেকে শুরু করে বর্জ্য অপসারণ পর্যন্ত পুরো প্রক্রিয়া মসৃণ করে এ ফলের ফাইবার। কাজেই কোষ্ঠকাঠিন্য দূর হয় অনায়াসে।

রোগ-প্রতিরোধের ক্ষমতা

তীব্র তাপদাহে যেসব রোগ আপনাকে আক্রমণ করবে, তাদের ঠেকিয়ে দেবে লিচু। এতে আছে ভিটামিন সি। রক্তের শ্বেত রক্তকণিকার কার্যক্রম ত্বরান্বিত করতে ভিটামিন সি অন্যতম অ্যান্টি-অক্সিডেন্ট। একজন মানুষের প্রতিদিন যে পরিমাণ অ্যাসকর্বিড এসিড দরকার, লিচু তার পুরোটাই দিতে পারে। অর্থাৎ, আপনার রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়ে উঠবে।

ক্যান্সার প্রতিরোধ

লিচুতে মেলে পলিফেনোলিক এবং প্রোঅ্যান্থোসায়ানিডিন্স উপাদান। এগুলো কিন্তু দেহের বিষাক্ত উপাদান সরাতে ভিটামিন সি-এর চেয়েও শক্তিশালী। এসব বিষাক্ত উপাদান দেহে ক্যান্সারের সৃষ্টি করে।

ভাইরাস প্রতিরোধী

প্রোঅ্যান্থোসায়ানিডিন্স নিয়ে বিস্তর গবেষণা চালিয়েছেন বিশেষজ্ঞরা। ভাইরাস ঠেকানোর ক্ষমতা আছে এর। লিচুতে থাকা লিচিটানিন এ-২ নামের উপাদান ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করে খুব সহজেই।

রক্তচাপ নিয়ন্ত্রণ

পটাসিয়ামের এক আধার লিচু। অর্থাৎ, এ খনিজ দেহে তরলের ভারসাম্যপূর্ণ অবস্থা সামলাতে ভূমিকা রাখে। এটি শুধু সুষ্ঠু বিপাকক্রিয়ার জন্যই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণেও কার্যকর। এ ছাড়া চিকিৎসাবিজ্ঞানের ভাষায় পটাসিয়ামকে বলা হয় ‘ভাসোডায়লেটর’, যা কি না রক্তবাহী শিরা-ধমনির সংকোচন রোধ করে।

ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ

অলিগোনল নামের এক শক্তিশালী ফেনোলিক উপাদান রয়েছে লিচুতে। এটা ইনফ্লুয়েঞ্জার আক্রমণ সামলে নেয়। পাশাপাশি বাড়তি ওজন হ্রাস, সুষ্ঠু রক্তপ্রবাহ এবং অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষার মতো জরুরি কাজও সারে।

স্বাভাবিক রক্তপ্রবাহ

এই ফলে রয়েছে কপার। আরেকটি খনিজ, যা রক্তপ্রবাহ স্বাভাবিক পর্যায়ে রাখে। লোহিত রক্তকণিকা তৈরিতে আয়রনের ভূমিকা থাকলেও কপারের কারসাজিকে অস্বীকার করা যায় না।

সাবধানতা

তবে কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। চিনির ভালো উৎস লিচু। তাই যাদের ডায়াবেটিক রয়েছে তাদের হিসাব করেই খেতে হবে। অনেকেই মনে করেন, এটি বেশ গরম খাবার। তাই অতিরিক্ত খেলে অস্বস্তিকর মনে হতে পারে।

সূত্র : অর্গানিক ফ্যাক্টস

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 25 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)