পেট্রোলিয়াম জেলির নানাবিধ ব্যবহার

টুকিটাকি টিপস 26th May 17 at 9:47pm 342
Googleplus Pint
পেট্রোলিয়াম জেলির নানাবিধ ব্যবহার

ত্বকের যত্নে আমরা লোশন, ক্রিমসহ বিভিন্ন ধরণের মলম জাতীয় পণ্য ব্যবহার করে থাকি। তবে পেট্রোলিয়াম জেলির ব্যবহার করে না এমন কেউ নেই। ঠোঁটের জন্য পেট্রোলিয়াম জেলির ব্যবহার অবশ্যই করতে হবে।

শুধু ঠোঁটের রুক্ষতা দূর করা জেলির কাজ নয়, এর দ্বারা আরও অনেক ধরণের কাজও করা যেতে পারে। আসুন সে বিষয়ে আজ জেনে নেয়া যাক-

১. মেক-আপ পরিষ্কার করার ক্ষেত্রে
কাজল, আইলাইনার বা ওয়াটারপ্রুফ মাস্কারা তুলে ফেলতে পেট্রোলিয়াম জেলি বেশ কার্যকর। কোন ধরণের মেকআপ রিমুভার ব্যবহার না করে, এই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে খুব সহজেই মেকআপ পরিষ্কার করে নিতে পারবেন আপনি।

২. দরজা জানালায় ও আসবাবপত্রে ব্যবহার:
অনেক সময় দরজা ও জানালা খোলার সময় ক্যাঁচক্যাঁচ শব্দ হয় এবং আটকে থাকে। এ ধরনের সমস্যায় সংযোগ স্থলে খানিকটা পেট্রোলিয়াম জেলি দিলে সমস্যা দূর করা যায়। আসবাবপত্রে দাগ এবং পানির ছোপ পড়ে। এই ধরনের দাগ ওঠাতে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে আট থেকে ১০ ঘণ্টা রেখে কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

৩. পা ফাঁটা:
শুধু শীতকাল নয় সারা বছরই অনেকে পা ফাঁটার সমস্যায় ভুগে থাকেন। তারা এই সমস্যা থেকে মুক্তি পেতে ফাঁটা অংশে ভারী করে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। এক্ষেত্রে প্রথমে কুসুম গরম পানিতে পা ভিজিয়ে রাখতে হবে। এরপর শুকনা করে মুছে নিয়ে জেল লাগিয়ে নিন। ঘুমানোর সময় চাইলে জেল লাগিয়ে মোজা পরে ঘুমাতে পারেন।

৪. চামড়ার যত্নে:
চামড়ার তৈরি জুতা, স্যান্ডেল, বেল্ট, ব্যাগ দীর্ঘদিন ব্যবহারের ফলে অনুজ্জ্বল হয়ে যায়। তাই শখের এই জিনিসগুলো আবারও চকচকে করে তুলতে পেট্রোলিয়াম জেলি ঘষে নেওয়া যেতে পারে। এতে চামড়ার অনুষঙ্গগুলো আবারও নতুন হয়ে উঠবে।

৫. প্রাথমিক চিকিৎসা:
কাটাছেঁড়া বা হালকা পোড়া অংশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখলে ত্বক কোমল থাকে এবং ব্যাক্টেরিয়ার সংক্রমণ হয় না।

সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)