যে ভুলের কারণে গরমেও স্বস্তি দেবে না গোসল

লাইফ স্টাইল 26th May 17 at 4:22pm 239
Googleplus Pint
যে ভুলের কারণে গরমেও স্বস্তি দেবে না গোসল

দেহ-মনের যত ক্লান্তি আর তীব্র গরমের পেরেশানি থেকে নিমিষেই স্বস্তি দিতে পারে গোসল। শুধু পরিচ্ছন্নতার জন্য নয়, প্রাণশক্তি ফিরিয়ে আনতে গোসলের উপকারিতার বয়ান দিয়েছে অসংখ্য গবেষণা। কিন্তু বিশেষজ্ঞদের মতে, গোসলটা হতে হবে সঠিক পদ্ধতিতে। কেবল পানিতে গা ভেজালেই গোসল হয় না। কিছু ভুলের কারণে গোসল পরিপূর্ণ তৃপ্তি আনে না। অনেক কিছুই সাধারণ মনে হয়। কিন্তু আপনার অগোচরে এরাই আরামের গোসলটাকে অস্বস্তিকর বানিয়ে দিতে পারে। এখানে সেই ভুলগুলোর কথাই তুলে ধরা হলো।

১. উষ্ণ পানি, নাকি স্বাভাবিক পানি?

মৌসুম আর ত্বকের বৈশিষ্ট্যের ওপর নির্ভর করবে আপনি গোসলের জন্য কেমন পানি বেছে নেবেন। গ্রীষ্মের গরমে তো আর উষ্ণ পানিতে গোসল সম্ভব নয়। তাই স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়েই কাজ সারতে হবে। আর শীতেও কিন্তু ঠিক গরম পানি নয়, ঈষৎ উষ্ণ পানিতে গোসল করার পক্ষে মত দেয় আয়ুর্বেদ বিজ্ঞান। প্রথমেই দেখে নিন পানি স্বাভাবিক তাপমাত্রা রয়েছে কিনা। তীব্র তাপদাহে অনেক সময় কলের পানিও গরম হয়ে থাকে। তাই কিছুটা পানি ফেলে দিন। দেখবেন স্বাভাবিক তাপমাত্রার পানি বেরিয়ে আসছে।

২. ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন

আমাদের দেশে এত ধুলোবালি যে প্রতিদিনই চুল পরিষ্কার করতে হয়। একমাত্র সমাধান শ্যাম্পু। বাজারে অনেক ধরনের শ্যাম্পু মেলে। এগুলোতে ব্যবহৃত উপাদানের কার্যকারিতায় ভিন্নতা রয়েছে। আপনার চুলের সঙ্গে খাপ খাচ্ছে এমন একটি শ্যাম্পু পছন্দ করুন। এটাই নিয়মিত ব্যবহার করুন। কিছুদিন পর পর শ্যাম্পু ও কন্ডিশনার পরিবর্তনে চুল নষ্ট হবে। গোসলটাও হবে অস্বস্তিদায়ক।

৩. অতিমাত্রায় শাওয়ার জেল বা বডি ওয়াশের ব্যবহার

দেহ পরিষ্কার করতে বেশি বেশি শাওয়ার জেল ব্যবহার এড়িয়ে চলা উচিত। ত্বকের কোমলতা ধরে রাখতে দেহ নিজেই তেল উৎপন্ন করে। এই ব্যবস্থা নষ্ট করে দেয় অতিমাত্রার শাওয়ার জেল বা অন্যান্য উপকরণ। অনেকের বিভিন্ন অ্যালার্জিও দেখা দিতে পারে। আর গোসল তো আরামদায়ক হয় না মোটেও।

৪. তোয়ালেতে সাবান মুছে ফেলা

আপনি কি সেই মানুষদের একজন যারা গায়ের সাবান তোয়ালেতে মোছেন? যদি তাই হয়, তো দারুণ ভুল করছেন। সাবান পরিপূর্ণভাবে পানিতে ধুয়ে ফেলতে হবে। কারণ যতই মুছতে চান না কেন, কিছু অংশ দেহে থেকেই যাবে। এটি আপনাকে গোসলের পরও শান্তি দেবে না।

৫. গা ঘষে পানি মোছা

গোসলের পর তোলায়ে বা গামছা দিয়ে পানি তো মুছতেই হবে। কিন্তু শক্তি প্রয়োগ করে এগুলো গায়ে ঘষবেন না। আলতো করে পানি মুছে নিন। খসখসে তোয়ালে ও গামছা ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। গোসলের পর সেই শান্তি আর পাবেন না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)