মাছ-মাংস একসঙ্গে নয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 26th May 17 at 12:11pm 125
Googleplus Pint
মাছ-মাংস একসঙ্গে নয়

সুস্থ থাকতে হলে সঠিকভাবে জীবনযাপন করা প্রয়োজন। তবে সঠিক জীবনযাপন মেনে চলাটা অনেকের ক্ষেত্রে একটু কঠিনই হয়ে পড়ে। তারপরও সুস্থ থাকতে হলে কিছু নিয়ম তো মেনে চলতেই হয়।

প্রতিদিনের খাদ্যাভ্যাসে ছোট ছোট কিছু পরিবর্তন মানুষকে সুস্থ রাখতে বেশ সাহায্য করে। আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে এমন দুটো ছোট পরিবর্তনের পরামর্শ দেওয়া হলো।

পরামর্শ-১
মাছ-মাংস একসঙ্গে নয়
দৈনিক খাদ্যতালিকায় আমরা নানা রকম প্রোটিনজাতীয় খাবার খাই। শারীরিক গঠন ও বৃদ্ধি ছাড়াও আরো নানা কাজে আমাদের দৈনিক প্রোটিন গ্রহণ করতে হয়। মাছ, মাংস, দুধ, ডিম, ডাল, বাদাম ইত্যাদি প্রোটিনজাতীয় খাবার। সুস্থ থাকতে দৈনিক চাহিদা অনুযায়ী প্রোটিন খেতে হয়। কিন্তু অনেকে একবেলায় মাছ ও মাংস দুটোই খায়। এতে অনেক বেশি প্রোটিন খাওয়া হয়। এটি কিডনির জন্য ক্ষতিকর। তাই একবেলায় মাছ খেলে আর মাংস নয়। অথবা মাংস খেলে আর মাছ নয়।

পরামর্শ-২
ভাত খেলে আলু নয়
আলু ও ভাত এক জাতীয় শর্করা। আলু ও ভাতের কার্বোহাইড্রেট খুবই কাছাকাছি। যদিও বাঙালির প্রিয় খাবার ভাত দিয়ে আলুভর্তা। তবে পুষ্টির কথা মাথায় রাখলে ভাত ও আলু একসঙ্গে না খাওয়াই ভালো। ভাত ও আলু দুটোতেই ক্যালরি বেশি। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভাত ও আলু একসঙ্গে না খাওয়াই ভালো।

লেখক : প্রধান পুষ্টিবিদ, অ্যাপোলো হাসপাতাল।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)