কলার যত উপকার

ফলের যত গুন 26th May 17 at 10:30am 359
Googleplus Pint
কলার যত উপকার

কলায় থাকে প্রচুর ভিটামিন ‘সি’ ও ‘বি-৬’। একটি মাঝারি আকারের কলা আপনার দৈনিক চাহিদার ১৫ শতাংশ ভিটামিন ‘সি’ ও ৩৩ শতাংশ ভিটামিন ‘বি-৬’-এর চাহিদা মেটাতে পারে। এ ছাড়া এতে ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও কপার রয়েছে।

সঠিক ওজন : কারো দেহের ওজন কম হলে বেশি করে কলা খাওয়া উচিত। অত্যন্ত পুষ্টিকর কলা দেহের বিভিন্ন ঘাটতি পূরণ করতে পারে। এটি যেমন ওজন বাড়াতে সহায়তা করে, তেমনি বাড়তি ওজন কমাতেও ভূমিকা রাখে।

এনার্জির উৎস : কলা দেহের শক্তি বাড়ায়। এই ফলে প্রচুর ম্যাগনেসিয়াম, ভিটামিন, মিনারেল আছে, যা দেহের এনার্জি লেভেল ঠিক রেখে শক্তি বৃদ্ধি করে থাকে। প্রতিদিন সকালের খাবারে কলা রাখলে তা সারা দিনের কাজে ভূমিকা রাখবে।

সুগার নিয়ন্ত্রণ : প্রতিদিন শারীরিক অনুশীলনের পাশাপাশি কলা খেলে রক্তের সুগার নিয়ন্ত্রণ করা সম্ভব। এটি আপনার দেহের রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখবে এবং সেই সঙ্গে রক্তের সুগারও নিয়ন্ত্রণ করবে।

কোষ্ঠকাঠিন্য : কলা কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়তা করে। কলায় রয়েছে সহজে হজমযোগ্য শর্করা। এই শর্করা পরিপাকতন্ত্রের কাজ অনেক সহজ করে দেয়।

আলসার নিরাময়ে : আলসার নিরাময়ে কলা দারুণ কাজ করে। এ ক্ষেত্রে মুখ্য ভূমিকা রাখে কলার এসিড নিয়ন্ত্রণের ক্ষমতা। কলা একটি আঁশযুক্ত ফল।

রক্তস্বল্পতা দূর করতে : কলায় থাকে প্রচুর আয়রন। ফলে নিয়মিত কলা খেলে দেহের রক্তশূন্যতা দূর হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)