গরমে মাথা ঠাণ্ডা রাখার কিছু উপায়

লাইফ স্টাইল 25th May 17 at 8:22pm 276
Googleplus Pint
গরমে মাথা ঠাণ্ডা রাখার কিছু উপায়

তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। কিন্তু সেই প্রতীক্ষা সহজেই পূরণ হচ্ছে না। বিশেষ করে ঢাকাবাসীকে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে কমপক্ষে শনিবার পর্যন্ত! এই গরমে মাথা গরম হয়ে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা।

যে কারণে গরমকালে আমরা খুব সহজেই মেজাজ হারিয়ে ফেলি। আবার মাথা গরম হয়ে গিয়ে অনেক রকম শারীরিক সমস্যাও হতে পারে। চলুন যেনে নেই গরমে মাথা ঠাণ্ডা রাখার কিছু উপায়।

রোদ
যতটা সম্ভব মাথা রোদ থেকে বাঁচিয়ে রাখুন। আপনার মাথার তালু কিন্তু ত্বকেরই অংশ। রাস্তায় বেরোলে হ্যাট ব্যবহার করুন বা মাথা স্কার্ফ, ওড়নায় মুড়ে নিন। মাথায় রোদ লেগে মাথা গরম হয়ে অনেক কিছু ঘটে যেতে পারে।

ঘাম
মাথার তালু ঘেমে গিয়ে যেমন চুল পড়ে যেতে পারে, তেমনই মাথায় ঘাম বসে ঠাণ্ডা লেগে যেতে পারে। চুলকুনি, দুর্গন্ধ হয়। তাই কখনই মাথায় ঘাম বসতে দেবেন না। তোয়ালে দিয়ে মুছে নিন। বাইরে থাকলেও সব সময় তোয়ালে রুমাল সঙ্গে রাখুন।

শ্যাম্পু
গরম কালে মাথা ঘেমে যায়। তাই চুল পড়ার মত সমস্যা যেমন হয়, তেমন মাথাও গরম হয়ে। এই সময় তাই ঘনঘন শ্যাম্পু করুন। অনেকে মনে করেন বেশি শ্যাম্পু করলে চুল থেকে ময়শ্চার কমে গিয়ে চুল রুক্ষ হয়ে যায়। কিন্তু মাথায় ঘাম বসলে চুলের আরও ক্ষতি হতে পারে। তাই শ্যাম্পু করলে মাথা পরিষ্কার থাকবে। অনেক হালকা ও ঠাণ্ডা লাগবে।

কুল শ্যাম্পু
গরম কালে বদলে ফেলুন শ্যাম্পু। বেশ কিছু শ্যাম্পুর মধ্যে ন্যাচারাল কুল্যান্ট থাকে। যেমন ল্যাভেন্ডার বা টি ট্রি অয়েল। এই ধরনের শ্যাম্পু সারা বছরই লাগাতে পারেন। তবে গরম কালের জন্য সবচেয়ে উপযোগী এই শ্যাম্পুগুলো।

অ্যালোভেরা, মিনট
অ্যালোভেরা জেল মাথা ঠাণ্ডা রাখতে খুবই উপকারী। এই জেল সরাসরি মাথায় লাগিয়ে মাসাজ করতে পারেন। অথবা অ্যালোভেরা বা মিনট অয়েল দিয়েও মাসাজ করতে পারেন। এতে মাথার তালু ঠাণ্ডা থাকবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)