মানসিক চাপ কম করার ৭ উপায়

লাইফ স্টাইল 25th May 17 at 1:06pm 381
Googleplus Pint
মানসিক চাপ কম করার ৭ উপায়

ব্যক্তিগত জীবন, কর্মজীবন- নানা কারণেই তৈরি হয় মানসিক চাপ বা স্ট্রেস। আর এই মানসিক চাপ তৈরি করে হতাশা, যা ধীরে ধীরে মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলে একজন হাসিখুশি মানুষকে। তবে মানসিক চাপ তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই তা থেকে বেরিয়ে আসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিলে সমস্যা প্রকট হয় না। আর এ ক্ষেত্রে সবচেয়ে আগে প্রয়োজন চাপ কাটিয়ে উঠতে নিজের ইচ্ছেশক্তি ও চেষ্টা।

কীভাবে কাটাবেন মানসিক চাপ? জেনে নিন কিছু সহজ এবং কার্যকরী উপায়।

১। গান শুনুন

মনকে প্রশান্ত করার খুব দারুণ একটা পদ্ধতি গান শোনা। নিজের ব্যক্তিত্ব অনুযায়ী প্রিয় গান শুনুন। মাঝেমধ্যে আপনিও গুনগুন করে উঠুন। অনেকটাই প্রশান্তি আসবে মনে।

২। মেডিটেশন

মনকে শান্ত ও নিয়ন্ত্রণে রাখার একটি দারুণ উপায় মেডিটেশন। প্রতিদিন নিয়ম করে নির্দিষ্ট সময়ে মেডিটেশন করুন। প্রয়োজনে মেডিটেশনের জন্য ব্যবহার করুন মনকে প্রশান্ত করার মতো মেডিটেশন মিউজিক।

৩। প্রিয়জনের সঙ্গে কথা বলুন

প্রিয়জনের সঙ্গে কথা বললে নিজেকে খুব হালকা বোধ করবেন। কাছের কোনো মানুষের সঙ্গে আলাপ করুন আপনার সমস্যা নিয়ে, কিংবা অনেকদিন খোঁজ না নিতে পারা বন্ধুটিকে ফোন করে কিছুক্ষণ আড্ডা দিন।

৪। নিজের সঙ্গে পরামর্শ করুন

মানসিক চাপ তৈরি হওয়ার কারণ নিয়ে নিজেই নিজের সঙ্গে পরামর্শ করুন। কেন এমনটা হয়েছে, কীভাবে সমস্যাটির সমাধান করা যায়- তা নিজেকেই প্রশ্ন করুন। মনে রাখবেন, আপনার সমস্যার সমাধান আপনিই সবচেয়ে ভালো করতে পারেন।

৫। মন খুলে হাসুন

হাসি মানসিক চাপ কমাতে দারুণভাবে সাহায্য করে। মন খুলে হাসুন।

৬। চা পান করুন

চা বা কফি জাতীয় পানীয় স্নায়ুচাপ কমায় এবং শারীরিক ও মানসিক প্রশান্তি দেয়। তাই মানসিকভাবে বিপর্যস্ত থাকার সময়টাতে চা বা কফি পান করে দেখতেই পারেন।

৭। ঘুমান

বিষণ্ণতার কারণে অনেকেই ঠিকমতো ঘুমাতে পারেন না বা ঘুমান না। কিন্তু এটা ঠিক নয়। ঘুম আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই পর্যাপ্ত ঘুম আপনার জন্য অত্যন্ত প্রয়োজন।

Googleplus Pint
Like - Dislike Votes 33 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)