মটন দো পেঁয়াজা রেসিপি

রেসিপি টিপস 25th May 17 at 10:48am 116
Googleplus Pint
মটন দো পেঁয়াজা রেসিপি

নাম থেকেই যেমনটা বুঝতে পারছেন এই পদটি বানাতে পাঁঠার মাংসের পাশাপাশি দু দফায় প্রচুর পরিমাণ পেঁয়াজের প্রয়োজন পরবে। সেই কারণেই তো খাস বার্বুচিরা এই পদটিকে মটন দো পেঁয়াজে নামে ঢেকে থাকেন। ধিমে আঁচে রান্না করা এই পদটি যে বাস্তবিকই মন কারা সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তাই আর অপেক্ষা কেন। এখনই কোমর বেঁধে নেমে পরুন আর আমার সঙ্গে বানিয়ে ফেলুন উত্তর ভারতের বিখ্যাত এই আমিষ পদটি। প্রসঙ্গত, এই ডিশটি আপনি ভাতের সঙ্গে অথবা বাটার নান কিংবা পরোটার সঙ্গেও পরিবেশন করতে পারেন।

মটন দো পেঁয়াজা বানাতে সময় লাগবে- ৭৫ মিনিট

উপকরণ গোছাতে সময় লাগবে- ১০ মিনিট

পরিবেশন করবেন- ১ বাটি

যে যে উপকরণের প্রয়োজন পরবে
১. পাঁঠার মাংস- ৪৫০ গ্রাম (মাঝারি মাপে কাটা)
২. পেঁয়াজ- ১টা (কাটা)
৩. আদা-রসুনের পেস্ট- ১ চামচ
৪.হলুদ গুঁড়ো- হাফ চামচ
৫. দই- হাফ কাপ
৬. লঙ্কা গুঁড়ো- ১ চামচ
৭.জিরা পাউডার- ১ চামচ
৮. ধনে পাউডার- ১ চামচ
৯. গরম মশলা- ১ চামচ
১০. কাঁচা লঙ্কা- ২ টো (ভাল করে কাটা)
১১. তেল- ২ চামচ
১২. ধনে পাতা- পরিমাণ মতো
১৩. নুন- স্বাদ অনুসারে
১৪. লেবুর রস- হাফ চামচ
১৫. অলিভ অয়েল- ১ চামচ
১৬. পেঁয়াজ- ১ টা
১৭. শুকনো লঙ্কা- ৬ টা

রান্নার পদ্ধতি
১. একটা কড়াইয়ে অল্প করে তেল নিয়ে তাতে পরিমাণ মতো পেঁয়াজ নিয়ে নারাতে থাকুন। ২-৩ মিনিট পর যখন দেখবেন পেঁয়াজটা হলকা খয়েরি রঙের হয়ে গেছে, তখন তাতে অল্প করে নুন দিয়ে পুনরায় নারাতে থাকুন।

২. এবার আদা-রসুনের পেস্টটা মিশিয়ে কম করে ২-৩ মিনিট ভাল করে নারাতে থাকুন।

৩. হলুদ গুঁড়ো এবং পাঁঠার মাংসটা দিন। ভাল করে সবকটি উপকরণ মেশাতে থাকুন। এই সময় অল্প করে জল দিয়ে কড়াইটা চাপা দিয়ে ৩০ মিনিট মাংসটা রান্না হতে দিন। প্রসঙ্গত, এই সময় আঁচটা হালকা করে দিতে ভুলবেন না।

৪. আধ ঘন্টা পর ধনে গুঁড়ো, জিরা পাউডার, লঙ্কা গুঁড়ো এবং দই মেশান। কয়েক মিনিট ভাল করে নারানোর পর কড়াইটা পুনরায় ঢাকা দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এই সময় আঁচটা একটু বাড়িয়ে দেবেন।

৫. গরম মশলা, ধনে পাতা এবং নুন মিশিয়ে ভাল করে নারাতে থাকুন।

৬. এবার একটা মাঝারি মাপের কড়াই নিয়ে তাতে ১ চামচ তেল নিয়ে গরম করুন। তেলটা গরম হয়ে গেলে তাতে শুকনো লঙ্কাগুলো দিয়ে কয়েক মিনিট ভেজে নিন।

৭. এবার আরেকটি পেঁয়াজ কেটে সেটি মেশান। ২-৩ মিনিট ভাল করে নারাতে থাকুন যাতে পেঁয়াজটা দ্রুত ভাজা হয়ে যায়। যখন দেখবেন পেঁয়াজের রং হালকা খয়েরি রঙের হয়ে গেছে তখন সেটা মাংসের সঙ্গে মিশিয়ে দিন।

৮. ভাল করে মাংসের সঙ্গে পেঁয়াজটা মিশিয়ে নিন। তারপর ১০ মিনিটের জন্য কড়াইটা চাপা দিয়ে দিন। এই সময় অল্প করে লেবুর রসও মেশাতে পারেন।

৯. সময় হয়ে গেলে আঁচটা বন্ধ করে দিন। আপনার মটন দো পেঁয়াজা তৈরি। এবার পরিবেশনের পালা।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)