নাশতায় গরম গরম নেহারি

রেসিপি টিপস 25th May 17 at 8:55am 237
Googleplus Pint
নাশতায় গরম গরম নেহারি

নেহারি খুব মজাদার একটি ডিশ। চালের রুটি কিংবা নানরুটির সাথে খেতে খুবই অসাধারণ। অনেকেই এই নেহারি রান্না করতে ভয় পান কিংবা ঝামেলা মনে করে দুরে থাকেন।

কিন্তু খুব সহজ আর একদম ঝামেলাহীনভাবেই এটি রান্না করা যায়। তাই বিডিলাইভ পাঠকদের জন্য দেয়া হলো নেহারি রান্নার রেসিপি।

উপকরণ :
পায়া- দেড় কেজি, পিঁয়াজ কুচি- দেড় কাপ, আদা বাটা- ৩ টে চামচ, রসুন বাটা- ২ টে চামচ, হলুদ গুঁড়া- দেড় চা চামচ, মরিচ/জিরা গুঁড়া- ২ চা চামচ করে, ধনে গুঁড়া- ১ চা চামচ, আস্ত গরম মসলা- দরকারমতো, ভাজা মসলা- ২-৩ চা চামচ, কাঁচামরিচ- ৭-৮টি, লবণ- স্বাদমতো এবং সাজানোর জন্যে ধনেপাতা কুচি,

ভাজা মসলা :
এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা, শুকনামরিচ, ধনে, জিরা এবং মৌরি। এ সব কিছু শুকনো তাওয়ায় টেলে গুঁড়া করে নিতে হবে।

নেহারি তৈরির প্রণালি :
হাড় পরিষ্কার করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। একটি বড়ো-সর হাঁড়িতে হাড়ের দিগুণ পানিতে ভাজা মসলা ছাড়া অন্যান্য সবকিছু মিশিয়ে নিন। এবার পানিতে হাড় দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন। ৩-৪ ঘন্টা বা তার বেশি রান্না হলে ভালো। এভাবে ২ দিন পর্যন্ত রান্না করা যায়।

এরপর হাড়ের সবকিছু যখন প্রায় খুলে খুলে আসবে, তখন ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে দিন। ঝোল ঘন হয়ে আসলে কাঁচামরিচ ও ভাজা মসলা দিয়ে কিছুক্ষন দমে রেখে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন নান অথবা চালের রুটির সাথে। নেহারি রান্নায় বাড়তি তেল দেয়ার দরকার নেই। হাড়ের চর্বি থেকেই প্রচুর তেল বের হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)