গরম যখন চরমে

লাইফ স্টাইল 24th May 17 at 2:01pm 186
Googleplus Pint
গরম যখন চরমে

প্রচণ্ড গরম আর রোদ, সেইসঙ্গে বোনাস হিসেবে বাইরের ধুলোবালি তো আছেই! এর মাঝে কারই বা মাথা ঠান্ডা থাকে!

তীব্র গরমের কারণে মেজাজ হয়ে যায় খিটখিটে আর কোথাও কিছু ভালোলাগে না, এমন একটি সময়! আবহাওয়ার পরিবর্তনে গরম তো পড়বেই, কিন্তু গরমের ভয়ে ঘরের কোণে লুকিয়ে থাকাটাও মানায় না। আর ঘরে লুকিয়ে থেকেই বা কী হবে, মরার ওপর খাড়ার ঘাঁ হিসেবে লোডশেডিং তো রয়েছেই!

এই গরমে মেজাজ খিটখিটে হবে, কিছুই ভালোলাগবে না- সবই ঠিক আছে। তাই বলে নিজেকে অসুস্থ হতে দেবেন না।

একটু অসচেতন হলেই অসুখ এসে বাসা বাঁধবে আপনার শরীরে।

ক্লান্তি

গরম যতই পড়ুক, ক্লান্তিকে একদমই কাছে ঘেষতে দেবেন না। ক্লান্তি যদি একবার আপনাকে পেয়ে বসে তবে আর ছাড়তে চাইবে না। ক্লান্তি যাতে বাসা বাঁধতে না পারে সেজন্য নিতে হবে কিছু ব্যবস্থা। যেমন প্রচুর পানি পান করতে হবে। কাজের পাশাপাশি বিশ্রামও নিতে হবে। যে কাজগুলোতে ক্লান্তি আসে না, সেগুলোর দিকে মনোযোগ দিতে হবে।

পোশাক

এই গরমে পোশাকের দিকে রাখতে হবে বিশেষ নজর। আর সেজন্য সুতি কাপড়ের পোশাকই সবচেয়ে আরামদায়ক। পড়তে পারেন লিলেন কিংবা শিফনের তৈরি পোশাকও। তবে এড়িয়ে চলুন কাতান, সিল্ক ধরনের ভারী কাপড়। এগুলো আপনার গরমকে আরো বাড়িয়ে দেবে। পোশাকের রঙের ক্ষেত্রে প্রাধান্য দিন হালকা রঙগুলোকে। হতে পারে তা সাদা, গোলাপি, অফহোয়াইট। আর এড়িয়ে চলুন গাঢ় রঙ বিশেষ করে কালো।

খাবার

গরমে সবচেয়ে বেশি খেয়াল যেদিকে রাখতে হয় তা হলো খাবার। এই খাবারই একটু উল্টাপাল্টা হয়ে গেলে আর দেখতে হবে না। সোজা ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে যেতে পারেন। তীব্র গরমে দেখা দিতে পারে পানিশূন্যতাও। তাই বেশি করে পানি পান করুন। পানির পরিমাণ বেশি এমন সব খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়। ভুলেও রাস্তার ধারের শরবত খেতে যাবেন না। একটু কষ্ট করে হলেও বাড়িতেই তৈরি করে খান। দক্ষ হাতের অস্বাস্থ্যকর খাবারের থেকে আনাড়ি হাতের স্বাস্থ্যকর খাবারও অনেক ভালো।

ঘুরে বেড়ানো

শখে কিংবা প্রয়োজনে বাইরে ঘুরে বেড়ান অনেকেই। বাইরে বের হলেই দেখবেন সূর্যমামা রাগী চোখে তাকিয়ে আছে আপনার দিকে। তাপমাত্রা আরেকটু বাড়িয়ে দিয়ে যেন বলছে, ব্যাটার সাহস তো কম ন! এত রোদ, তবু বাইরে বাইরে ঘুরে বেড়াচ্ছে! আপনি যদি সাহসী হন, তবে এই চোখ রাঙানি একদম পাত্তা দেবেন না। আপনি বরং এক কাজ করুন, বাইরে বের হওয়ার আগে ছাতা, পানির বোতল, সানগ্লাস, সানব্লক সঙ্গে নিয়ে বের হন। রোদ আর পাত্তাই পাবে না!

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)