এই গরমে ত্বক সুস্থ রাখবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 24th May 17 at 10:19am 147
Googleplus Pint
এই গরমে ত্বক সুস্থ রাখবেন যেভাবে

প্রখর রোদে অতিষ্ঠ জনজীবন। এই গরমে শরীর অসুস্থ হওয়ার পাশাপাশি ত্বক হারিয়ে ফেলছে তার উজ্জ্বলতা। রোদের তাপে পুড়ে যায় ত্বক। তাই এই সময় ত্বকের প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। সানস্ক্রিন ব্যবহারের পাশাপাশি বাইরে বের হলে ছাতা বা হ্যাট ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। এছাড়া ত্বকের যত্নে আরো কিছু কাজ করা প্রয়োজন। গরমে ত্বক সুস্থ রাখার দারুন কিছু টিপস জেনে নিন।

১। এক্সফলিয়েশন
গরমে ত্বক নিয়মিত এক্সফলিয়েট করা প্রয়োজন। একটি পাত্রে বেসন, দুধ এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এই প্যাকটি ত্বকে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।

২। ত্বক পরিষ্কার
এই গরমে দিনে কমপক্ষে দুইবার মুখ ধোয়ার অভ্যাস করুন। এটি ত্বক থেকে ময়লা দূর করে ত্বক পরিষ্কার রাখবে। তবে সাবান বা ফেসওয়াশ দিনে একবারের বেশি ব্যবহার না করাই ভালো।

৩। মিল্ক ক্লিনজার
বাজারের ক্লিনজার ব্যবহারে পরিবর্তে ঘরের তৈরি ক্লিনজার ব্যবহার করতে পারেম একটি তুলোর বল দুধের মধ্যে ভিজিয়ে নিন। এটি দিয়ে ত্বক ম্যাসাজ করুন। দুধ ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের বিভিন্ন দাগ দূর করতে সাহায্য করবে।

৪। বরফ
প্যাক লাগানোর সময় না থাকলে এক টুকরো বরফ ত্বকে ব্যবহার করুন। এটি ত্বক ঠান্ডা করে সতেজ একটি লুক দেওয়ার পাশাপাশি গরমের ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করবে। তরমুজ বা টমেটোর রস দিয়ে বরফ তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন।

৫। রোদে পোড়া দাগ দূর
গরমে ত্বকে সানবার্ন হওয়াটাই স্বাভাবিক। ত্বক থেকে এই দাগ দূর করার জন্য ত্বকে লেবু বা টমেটোর রস ব্যবহার করা উচিত। এটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করবে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই।

৬। পেঁপের প্যাক
পেঁপের প্যাক এই গরমে ত্বকের জন্য আর্দশ। পাকা পেঁপে এবং দুধ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এছাড়া শসা ব্যবহার করতে পারেন। শসা লবণে ভিজিয়ে নিন এটি ত্বকে ব্যবহার করুন। লবণ এক্সফলিয়েট হিসেবে কাজ করবে।

৭। গ্রিন টি ব্যাগ
চোখের নিচের কালি বা চোখের ফোলাভাব দূর করতে গ্রিন টি ব্যাগ ব্যবহার করুন। এটি চোখের চারপাশের বলিরেখা পড়াও রোধ করবে। গরমের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হলো টোনার। বাইরে থেকে ঘরে ফিরে একটি তুলোর বলে গোলাপ জল ভিজিয়ে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। গোলাপ জল বেশ ভালো প্রাকৃতিক টোনার।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)