সকালে খালি পেটে পানি খেলে যা ঘটে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 24th May 17 at 8:26am 370
Googleplus Pint
সকালে খালি পেটে পানি খেলে যা ঘটে

জাপানীদের খুব দারুন একটা ঐতিহ্য হচ্ছে, সকাল বেলা ঘুম থেকে ওঠে খালি পেটে পানি পান করা। বিভিন্ন গবেষণায় এই অভ্যাসের অসংখ্য উপকারিতা নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে প্রধান উপকারিতা হচ্ছে, অ্যান্টি এজিং অর্থাৎ বয়স প্রতিরোধ।

এছাড়াও প্রমাণিত হয়েছে যে, সকালে নাস্তা খাওয়ার আগে খালি পেটে পানি পানের এই অভ্যাস দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগের প্রতিকার করতে সাহায্য করতে পারে। যেমন: মাথাব্যথা, হার্ট ধড়ফড়, মৃগীরোগ, ব্রংকাইটিস, হাঁপানি, টিবি, মেনিনজাইটিস, কিডনি এবং মূত্রনালীর সমস্যা, গ্যাস্ট্রিক, ডায়রিয়া, পাইলস, কোষ্ঠকাঠিন্য এবং চোখের সমস্যা। এছাড়া নারীদের অনিয়মিত মাসিকের সমস্যার সমাধান হয়।

▶যেভাবে এই উপকারিতাগুলো পাবেন

সকালবেলা ঘুম থেকে উঠার পরপরই এক বা দুই গ্লাস পানি পান করুন। এরপর বাথরুম বা দাঁত ব্রাশের কাজ শেষ করুন। পানি পানের অন্তত ৪৫ মিনিট পরে সকালের নাস্তা (ব্রেকফাস্ট) করুন। ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের পর দুই ঘণ্টার জন্য কোনো খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

▶এই সহজ পদ্ধতিতে যেসব সমস্যার সমাধান হবে

গ্যাস্ট্রিক- ১০ দিন,

ডায়াবেটিস- ৩০ দিন,

কোষ্ঠকাঠিন্য- ১০ দিন,

উচ্চ রক্তচাপ- ৩০ দিন,

টিবি- ৯০ দিনে ভালো হবে।

যা হোক, যদি আপনার কোনো স্বাস্থ্য সমস্যা নাও থাকে, তারপরও এই অভ্যাস আপনার অনেক উপকার করতে পারে এবং আপনি আরো সুস্থ এবং পূর্ণ শক্তির অধিকারী হবেন।

ঘন ঘন প্রস্রাব ছাড়া এই চিকিৎসার কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

কিন্তু যারা আথ্রাইটিস রোগে ভুগছেন, তাদের ক্ষেত্রে এই উপায়টি ফলো করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। তারা প্রথম তিন দিন সকালে প্রচুর পানি পান করতে পারেন। এরপর এক সপ্তাহের বিরতি নিতে পারেন।

তথ্যসূত্র : লিফটার

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)