গরমেও চনমনে থাকতে চাইলে...

লাইফ স্টাইল 23rd May 17 at 11:35am 185
Googleplus Pint
গরমেও চনমনে থাকতে চাইলে...

জ্যৈষ্ঠের তাপদাহে জনজীবনে যখন হাঁসফাস অবস্থা, তখন বিদ্যুতের লোড শেডিং তা অসহনীয় করে তুলেছে। এই তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে। আর এই গরমে বাড়ার ঝুঁকি আছে নানা সমস্যার। এসব সমস্যা থেকে উত্তরণে এমন কিছু প্রাকৃতিক জিনিস আছে যা ব্যবহারে সারাদিন আপনি থাকবেন একেবারে সতেজ। নিচে যেসব প্রাকৃতিক জিনিস নিয়েই আলোচনা করা হলো :

অর্গানিক সোপ : প্রাকৃতিক জিনিসে তৈরি যেমন- নিমের ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। আবার চাইলে ফলের তৈরি কোনো ফেসওয়াশও ব্যবহার করতে পারেন। এগুলো শুধু আপনার ত্বককে পুড়ে যাওয়ার হাত থেকেই বাঁচাবে না; একইসাথে ত্বককেও রাখবে সতেজ। সারাদিন সতেজ থাকতে আপনি গোসলের সময় আয়ুর্বেদিক সাবানও ব্যবহার করতে পারেন।

জুস ও তরল খাবার : তাজা ফলের রস যেমন- ডাবের পানি, লেবুর রস ও ঝাল জিরা খান। এগুলো সারাদিন আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে। গরমে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। তাই শরীরে পানির অভাব পূরণ করতে জুস ও তরল জাতীয় খাবার বেশি খাওয়ার কোনো বিকল্প নেই।

ডায়েটে ফল ও শশা : গরমে অনেকের শরীর থেকে প্রচুর ঘাম ঝরে। কখনও কখনও এ সমস্যার কারণে শরীরে শুধু দুর্গন্ধই হয় না; অনেক সময় মাথাব্যথাও হতে পারে। তাই এসব থেকে পরিত্রাণ পেতে ডায়েটে সবসময় ফল ও শশা রাখা জরুরি। এগুলো শুধু যে কোনো ধরনের সমস্যই থেকে মুক্তি দিবে না ; একই সাথে সারাদিন সতেজ রাখতেও সাহায্য করবে।

সাদা এবং হালকা রঙ্গের পোশাক পড়ুন : গ্রীষ্মকালে সাদা এবং হালকা রঙ্গের পোশাক পরার বিকল্প নেই। তাই এ সময় সুতির জামা কাপড় পরার চেষ্টা করুন। কারণ গরমে সুতির থেকে ভালো ফেব্রিক আর কিছুই হতে পারে না। সেই সঙ্গে খেয়াল রাখুন হালকা রঙের জামা কাপড় পরার দিকেও । সাদা বা যে কোনো হালকা শেড পরলে গরম কম লাগবে। তখন সারাদিন চেহারায় ফ্রেশনেসও থাকবে।

ফ্রেশ স্প্রে : গরমে এক বোতল গোলাপ জল, অ্যালোভেরা জেল এবং টিস্যু পেপার হাতের নাগালে রাখুন। ঘেমে গেলে তা টিস্যু পেপার দিয়ে মুছে গোলাপ জল অথবা অ্যারোভেরা জেল মুখে লাগান। তাতে সারাদিন আপনাকে অনেক সতেজ দেখাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)