ব্রণ এড়ানোর উপায়

রূপচর্চা/বিউটি-টিপস 22nd May 17 at 11:34pm 329
Googleplus Pint
ব্রণ এড়ানোর উপায়

শুধু কৈশর বা বয়ঃসন্ধিতে নয় যে কোনো বয়সে হরমোনের তারতম্য, খাদ্যাভ্যাসে অনিয়ম, গর্ভধারণ ইত্যাদি কারণে ব্রণ হতে পারে।

ভারতের দিল্লিতে অবস্থিত ককুনা সেন্টার ফর অ্যাসথেটিক ট্রান্সফরমেশন কেন্দ্রের কনসালটেন্ট প্লাস্টিক এবং রিকনস্ট্রাকটিভ সার্জন ড.স্বপ্না ভি রশ্মি ব্রণ এড়ানোর কিছু উপায় তুলে ধরেন স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে।

সঠিক খাদ্যাভ্যাস: ফ্লেক্সসিড, আখরোট, ডিম, ব্রোকলি ইত্যাদি খাবারে প্রচুর ওমেগা থ্রি রয়েছে যা ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়া তাজা ফল ও শাকসবজি প্রতিদিনের খাবারের তালিকায় রাখলে ত্বক ও স্বাস্থ্যের জন্য উপযোগী। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি’ও ব্রণের সমস্যা উপশমে কার্যকর।

এড়িয়ে চলবেন যেসব খাবার: অতিরিক্ত শর্করা বা চিনি সমৃদ্ধ খাবার এবং তৈলাক্ত খাবার থেকে ব্রণ হতে পারে। এছাড়া ঝাল-মসলা এবং দুগ্ধজাত খাবার বেশি খেলেও ত্বকের সমস্যা হয়ে থাকে। এই ধরনের খাবার যতটা এড়িয়ে চলা যাবে ততই ত্বকে ব্রণের সমস্যা কমবে।

ত্বকের যত্ন: দিনে দুবার কুসুম গরম পানি এবং ত্বকোপযোগী ফেইসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। ব্রণ হলে তা চাপাচাপি করা ঠিক নয়, এতে দাগ পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। প্রসাধনী বাছাইয়ের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে তা যেন লোমকূপ বন্ধ করে না ফেলে। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেইকআপ বা মেইকআপ করা না থাকলেও ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এছাড়া রোদে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগাতে হবে।

ঘরোয়া সমাধান: এক কাপ ওটমিল, এক থেকে দুই চা-চামচ মধু এবং অর্ধেক লেবুর রস নিয়ে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগাতে হবে। ওটমিল ত্বক এক্সফলিয়েট করে এবং লেবুর অ্যাস্ট্রিনজান্ট ও মধুর অ্যান্টিসেপটিক উপাদান ত্বকের জন্য উপকারী।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)