প্রতিদিনের যে অভ্যাস আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে

লাইফ স্টাইল 22nd May 17 at 10:19pm 262
Googleplus Pint
প্রতিদিনের যে অভ্যাস আপনার ব্যক্তিত্ব প্রকাশ করে

প্রচলিত একটি প্রবাদ আছে “মানুষ অভ্যাসের দাস”। আর এই অভ্যাসের কারণেই আমাদের আচরণে থাকে ভিন্নতা। আর এই ভিন্নতার জন্যই জন্মায় ব্যক্তিত্ব নামক একটি অধ্যায়। আপনি ঠিক কেমন মানুষ তা যে কেউ বিচার করতে গেলে প্রথমে দেখে আপনার ভেতর ঠিক কি কি গুণ আছে। আর এই গুণাবলী দেখতে গেলে লক্ষ করতে হয় আপনার আচরণ। আপনি বড়দের সাথে কেমন আচরণ করেন, ছোটদের সাথে কেমন আচরণ করেন আবার আপনার বন্ধুদের সাথে কেমন আচরন করেন ইত্যাদি। এই ছোট ছোট বিষয় যখন কেউ লক্ষ করে ঠিক তখনই চোখে পরে অপরপক্ষের মানুষটির আচরণ। মানুষ ভেদে আমাদের একেক জনের আচরণ একেক রকম হয়ে থাকে। কেউ রাগী, কেউ গোমরামুখী আবার কেউ হাস্যোজ্জ্বল। অনেকে কারো সম্পর্কে খুব সহজেই সঠিক কিছু বিষয়ে মন্তব্য করে ফেলেন। এটি কেবল সম্ভব হয় তার আচরণের সুন্দরভাবে বিন্যাসের কারণে। আপনি নিজের অজান্তে যেই আচরণটি করেন তাই আপনার ব্যক্তিত্বের ছাপ রাখে। তাই কারো সম্পর্কে ধারণা নিতে হলে তার প্রতিদিনের ছোট ছোট আচরণগুলো মাথায় রাখুন আর তা একটু মনোযোগ দিয়ে দেখুন।

আত্মকেন্দ্রিক
এই ধরনের মানুষ একটু একা থাকতে ভালোবাসে। নিজের মতো সময় কাটানো আর সাথে কাজে ডুবে থাকা। এই ধরনের মানুষদের দেখা যায় লম্বা সময় ধরে ফোনে কথা বলতে। নিজের কথাগুলো এরা গুছিয়ে সামনাসামনি তেমন বলতে পারেনা বিধায় ফোনের অপর প্রান্ত এদের পছন্দ। গাড়ি চালানোর সময় এরা ফোনে কথা বলতে পছন্দ করে আর এসব মানুষের দেখা যায় আনমনে গান গাইতে। যদিও এই গান গাওয়া কেবল বাথরুম পর্যন্তই সীমাবদ্ধ থাকে।

দৃঢ় মানসিকতা
যাদের মাঝে দেখা যায় দৃঢ় মানসিকতা আছে এরা যেকোনো কাজে হাল ছাড়ে না। এই ধরনের মানুষ গল্পের বই, কবিতার বই পড়তে আর গান শুনতে ভালোবাসে। কিন্তু এদের আচরণের একটি খারাপ দিক হচ্ছে মাঝে মাঝে খুব ছোট বিষয় নিয়ে এরা এতটাই উত্তেজিত হয়ে যায় যে সবার সামনেই গলা উঁচিয়ে কথা বলে ফেলে।

অল্পতেই চিন্তা
এরা খুব সহজে কাজ শেষ করতে পারেনা। সহজ কাজেও এরা জটিলতা সৃষ্টি করে। নিজের কাজের ভার অন্যর ওপর চাপিয়ে দিতে ভালোবাসে। আর কোনো সমস্যা হলে তার দায়ভার এরা নিতে চায়না। তবে এদের একটি ভালো গুণ হচ্ছে এরা বেশ পরোপকারী। এদের যদি কাউকে ভালোলাগে তবে এরা নিজেদের জীবন দিতেও দ্বিধা করে না।

হাস্যোজ্জ্বল
এরা জীবনকে খুব সহজ করে দেখে। কোনো কাজকেই এরা কঠিন বলে মনে করে না। বন্ধু কিংবা শত্রু সবার কাজেই সমানভাবে ঝাপিয়ে পড়ে। এদের ধারণা ভালোবাসা দিয়ে সব জয় করা সম্ভব। খুব স্বাধীনচেতা মানুষ এরা। নিজেদের মতবাদ কারো উপর চাপাতে চায়না।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)