বাথরুম রাখুন পরিষ্কার

টুকিটাকি টিপস 22nd May 17 at 10:07pm 441
Googleplus Pint
বাথরুম রাখুন পরিষ্কার

আপনার সারাদিনের ক্লান্তি ঝেড়ে ফেলার জন্য যে জায়গাটিতে গিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন হতে হয়, সেটি আপনার বাথরুম।

অনেকেই ঘরের সাজের দিকে মনোযোগ দেন কিন্তু বাথরুমের দিকে খেয়াল দেন না। এই খেয়াল মানে সাজিয়ে তোলা নয়, এর মানে হচ্ছে পরিষ্কার রাখা। যেখানটাতে গিয়ে আপনি নিজে পরিষ্কার হন, সেই জায়গাটি পরিষ্কার না রাখলে ক্লান্তি আরো বাড়বে। কারণ অপরিষ্কার বাথরুম থেকে খুব সহজেই জীবাণু ছড়াতে পারে।

কমোডের দুর্গন্ধ দূর করার পাশাপাশি কমেডকে নতুনের মতো সাদা করে দেবে বেকিং পাউডার। প্রথমে কমোডটি ফ্ল্যাশ করে নিন। এরপর কিছুটা বেকিং পাউডার ছিটিয়ে দিন। ১ ঘন্টা পর ফ্ল্যাশ করে ফেলুন। আপনার কমোডের দাগ দূর হওয়ার সাথে সাথে কমডের দুর্গন্ধও হাওয়া হয়ে যাবে।

বাথরুমের জানালা খোলা রাখার চেষ্টা করুন। সারাক্ষণ না হোক দিনের কিছু সময় জানলাটা খোলা রাখুন। এটি বাথরুমের গন্ধ দূর করে বাথরুমে বাতাস চলাচল বাজায় রাখবে।

খুব সহজে বাথরুমের গন্ধ দূর করার যায় রুম ফ্রেশনার ব্যবহার করে। আপনি রুমের যে ফ্রেশনারটা ব্যবহার করেন সেটি বাথরুমেও ব্যবহার করতে পারেন। হালকা করে রুম ফ্রেশনার দিয়ে বাথরুমে স্প্রে করে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দুর্গন্ধ গায়েব হয়ে যাবে।

ভেজা স্যাঁতস্যাঁতে বাথরুম থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই বাথরুমের মেঝে শুকনো রাখার চেষ্টা করুন। বাথরুম পরিষ্কারের পরে দরজাটা খোলা রাখুন। দেখবেন কিছুক্ষণ পর মেঝে শুকিয়ে গেছে।

অনেকেই বাথরুমে ধূমপান করার অভ্যাস রয়েছে। বাথরুম একটি বদ্ধ জায়গা ফলে এখানে সিগারেটের ধোঁয়ার গন্ধটা দীর্ঘ সময় স্থায়ী হয়ে থাকে। একটি তোয়ালেতে ভিনেগার মিশিয়ে বাথরুমে ঝুলিয়ে রেখে দিন। ভিনেগার বাথরুমের দুর্গন্ধকে আস্তে আস্তে শুষে নেয়। আর বাথরুমকে দুর্গন্ধ মুক্ত রাখে।

ছোট সুগন্ধি মোমবাতি বাথরুমে রাখতে পারেন। এটি আপনার বাথরুমের সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি বাথরুমকে দুর্গন্ধমুক্ত রাখবে। তবে খুব কড়া গন্ধের মোমবাতি ব্যবহার করবেন না।

অনেকে বাথরুমে তোয়ালে রেখে থাকেন। তোয়ালে ভেজা হলে সেটি সাথে সাথে পরিবর্তন করে ফেলুন। বাথরুমে ভেজা তোয়ালে রাখবেন না, এটি বাথরুমে ব্যাক্টেরিয়া উৎপাদন করে দুর্গন্ধের সৃষ্টি করে থাকে।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)