JanaBD.ComLoginSign Up


ইফতারিতে তৈরি করুণ বিভিন্ন পদের চপ

রেসিপি টিপস 21st May 17 at 9:12pm 182
Googleplus Pint
ইফতারিতে তৈরি করুণ বিভিন্ন পদের চপ

আসছে রমজান। রমজানে ইফতারিতে থাকে নানা আয়োজন। আর চপ ছাড়া যেন ইফতারি জমেই না। প্রতিদিন একই রকম চপ তৈরি না করে আনতে পারেন স্বাদের ভিন্নতা।

চলুন জেনে নেই ৫ পদের চপ তৈরির রেসিপি-

ভেজিটেবল ব্রেড চপ:
উপকরণ- পাউরুটি ৮ পিস, বেকিং পাউডার ১ চা চামুচ, বেসন ৩ টেবিল চামুচ, মটরশুঁটি, গাজর কুচি, বাঁধা কপি কুচি, মটরশুটি, সিদ্ধ আলু ছোট টুকরা, আদা মিহি কুচি, পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে পাউরুটির পিসগুলোকে পানিতে ভিজিয়ে নরম করে পানি ঝরিয়ে চিপে নিন। একদম ভর্তার মত হবে। এবার সবজি কুচি, আলু টুকরা, পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ, ধনিয়া পাতা কুচি, বেকিং পাউডার, গরম মশলা গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো আর লবণ দিয়ে সবগুলো একসাথে মাখিয়ে নিন। এবার চপের আকার করে এগুলো প্যানের তেলে লাল লাল করে ভেজে নিন। শুধু ইফতার নয়, বরং চায়ের আসরেও দারুন জমে এই চপ।

নুডুলস কিমা চপ:
উপকরণ- নুডলস ১ কাপ, মুরগির মাংসের কিমা ১ কাপ, ময়দা ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচামরিচ-কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চিমটি, ডিম ১টি, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী : নুডলস আস্ত সিদ্ধ করুন। প্যানে তেল দিয়ে আদাবাটা, রসুনবাটা, জিরাগুঁড়া, গরম মসলা, পেঁয়াজকুচি, ধনেপাতা কুচি, লেবুর রস, চিনি ও লবণ দিয়ে কিমা রান্না করুন। নুডলসের সাথে ময়দা মাখিয়ে নিন। এবার নুডলসের ভেতর কিমার পুর ভরে হাত দিয়ে চেপে ফেটানো ডিমে গড়িয়ে ডুবো তেলে ভাজুন। ভাজা খয়েরি রং হলে উঠিয়ে ইফতারিতে পরিবেশন করুন।

ডিম চপ:
উপকরণ- সেদ্ধ ডিম ৪টি, সেদ্ধ আলু ৩ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা কুচি ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, জিরা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ২ টেবিল-চামচ, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: গরম তেলে পেঁয়াজ, আদা বাদামি রং করে ভেজে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন। পরে তেল ঝরিয়ে সেদ্ধ আলুর সঙ্গে মাখিয়ে নিন। গোলমরিচ ও জিরা গুঁড়া একসঙ্গে মাখিয়ে ৮ ভাগ করে নিন। ডিম লম্বায় কেটে অর্ধেক করে আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপ ডিমের আকার করুন। ২টি ডিম ফেটিয়ে চপ ডিমে ডুবিয়ে ডুবো তেলে বাদামি রং করে ভাজুন। এবার মজাদার ডিম চপ ইফতারিতে পরিবেশন করুন।

পুদিনা আলুচপ:
উপকরণ- পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনা কুচি এক টেবিল চামচ, আলু ৩টি, বেসন পরিমাণমতো, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: পেঁয়াজ ও মরিচ কুচি সামান্য তেলে ভেজে নিন। হলদে ভাব এলে কিছু পুদিনা কুচি দিয়ে দিন। পুদিনা কুঁচি বেশি না ভেজে চুলা নিভিয়ে ফেলুন। এবার আলু সিদ্ধ করে নিয়ে তাতে সামান্য লবন দিয়ে একসাথে মেখে নিন। পরে হাতে সামান্য তেল মেখে চপের আকার করুন। এবার পুদিনা আলুর চপগুলো বেসনে ডুবিয়ে তেলে ভাজতে থাকুন। ব্যস, হয়ে গেল পুদিনা আলুর চপ।

মাছের চপ:
উপকরণ- ভেটকি মাছ ৫০০ গ্রাম কাঁটা ছাড়া, আলু ২ টা, রসুন ১২ কোয়া, পেঁয়াজ ২ টা, আদা দেড় ইঞ্চি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২ টা, লেবু ১ টা, জিরা ২ চা চামচ, লাল মরিচ ১ চা চামচ, গোল মরিচ ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল প্রয়োজনমতো, ডিমের সাদা অংশ ৩ টা, ময়দা ১ চা চামচ, বিস্কুটের প্রয়োজনমতো।

প্রণালী : মাছের উপর লেবুর রস দিন সাথে লবণ ও লাল মরিচ গুড়া মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করুন| কড়াইতে তেল দিন, তেল গরম হলে তাতে সামান্য রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ৪-৫ মিনিট ভাজুন| চুলার আঁচ কমিয়ে বাকি রসুন কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, জিরা গুড়া দিন এবং আরো ২-৩ মিনিট মধ্যম আঁচে নাড়ুন| মেরিনেট করা মাছ থেকে পানি ফেলে দিন এবং কড়াইতে ঢেলে দিন| পেঁয়াজদের সাথে ভালো করে মেশান এবং মাছটা ভেঙ্গে দিন| ৪-৫ মিনিট ধরে নাড়তে থাকুন যতক্ষণ না মাছ সেদ্ধ হয়| এখন এতে সেদ্ধ আলু ও ধনে পাতা কুচি দিন ভালো করে মেশান এবং ৩-৪ মিনিট রান্না করুন|

এখন একটি পাত্রে ঢালুন সাথে ধনেপাতা কুচি ও গোল মরিচ গুড়া মেশান| তারপর এটাকে চপের আকারে তৈরি করুণ। ডিমের সাদা অংশ ফেটে নিন এবং ময়দা ও লবন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন| এবার চপগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে বিস্কুটের গুড়া মিশিয়ে নিন| তারপর তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন |

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
রেসিপি : বর্ষায় ইলিশ খিঁচুড়ি যেভাবে রান্না করবেন রেসিপি : বর্ষায় ইলিশ খিঁচুড়ি যেভাবে রান্না করবেন
23 Jul 2018 at 1:56pm 159
ঘরেই তৈরি করুন পপকর্ন ঘরেই তৈরি করুন পপকর্ন
22 Jul 2018 at 5:45pm 115
পাট শাক দিয়ে চিংড়ি পাট শাক দিয়ে চিংড়ি
14 Jul 2018 at 12:18pm 84
অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি
12 Jul 2018 at 2:22pm 157
গরমে তরমুজের ঠাণ্ডা জেলি গরমে তরমুজের ঠাণ্ডা জেলি
29 Jun 2018 at 2:55pm 74
গুঁড়া দুধ দিয়েই তৈরি করুন সন্দেশ গুঁড়া দুধ দিয়েই তৈরি করুন সন্দেশ
26 Jun 2018 at 2:57pm 159
রেসিপি : ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন রসগোল্লা রেসিপি : ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন রসগোল্লা
19 Jun 2018 at 1:27pm 233
ইফতারে জামের শরবত ইফতারে জামের শরবত
06 Jun 2018 at 2:44pm 105

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
৯৮০ টাকায় শক্তিশালী ব্যাটারির ওয়ালটন ফোন৯৮০ টাকায় শক্তিশালী ব্যাটারির ওয়ালটন ফোন
6 minutes ago 11
ঈদে কী কোরবানি দিচ্ছেন অপু বিশ্বাস?ঈদে কী কোরবানি দিচ্ছেন অপু বিশ্বাস?
22 minutes ago 74
নেইমারকে পেতে ২৯০০ কোটি টাকা গুনতে প্রস্তুত রিয়াল!নেইমারকে পেতে ২৯০০ কোটি টাকা গুনতে প্রস্তুত রিয়াল!
36 minutes ago 63
তান্ডব চালিয়ে সিপিএলে প্রথম সেঞ্চুরী পোলার্ডেরতান্ডব চালিয়ে সিপিএলে প্রথম সেঞ্চুরী পোলার্ডের
3 hours ago 303
দেবের কাছে যে অদ্ভুত আবদার করলেন নায়িকারা!দেবের কাছে যে অদ্ভুত আবদার করলেন নায়িকারা!
4 hours ago 295
কোরবানি না করে সেই অর্থ গরিবদের মধ্যে বণ্টন করা যাবে?কোরবানি না করে সেই অর্থ গরিবদের মধ্যে বণ্টন করা যাবে?
4 hours ago 68
ব্রেইন টিউমারের যে ৮ গোপন লক্ষণ আপনি জানতেন নাব্রেইন টিউমারের যে ৮ গোপন লক্ষণ আপনি জানতেন না
4 hours ago 83
কোন পাখি উড়তে পারে না?কোন পাখি উড়তে পারে না?
5 hours ago 96
আয়ারল্যান্ডে টি-টুয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশআয়ারল্যান্ডে টি-টুয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ
6 hours ago 340
বিশ্বকাপ স্কোয়াডের ৯ তারকাকে ছাড়া ব্রাজিল দল ঘোষনাবিশ্বকাপ স্কোয়াডের ৯ তারকাকে ছাড়া ব্রাজিল দল ঘোষনা
6 hours ago 309