ছেলেদের ত্বকের যত্নে ৩ ফেসপ্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 21st May 17 at 3:30pm 369
Googleplus Pint
ছেলেদের ত্বকের যত্নে ৩ ফেসপ্যাক

কেবল মেয়েরা নয়, ত্বকের বিভিন্ন সমস্যায় ভোগেন ছেলেরাও। তেলতেলে ত্বক, ব্রণ ও ব্ল্যাকহেডসের মতো সমস্যা থেকে মুক্তি পেতে খানিকটা সময় বের করে যত্ন নিন ত্বকের। নিউ দিল্লীর রূপ বিশেষজ্ঞ সুপর্ণা ত্রিখা এনডিটিভির জীবনযাপন বিষয়ক ওয়েবসাইটে জানিয়েছেন ছেলেদের ত্বকের যত্ন বিষয়ে। ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহারের পাশাপাশি সুস্থ ও সুন্দর ত্বকের জন্য পর্যাপ্ত পানি পান, সঠিক খাদ্যাভ্যাস ও নিয়মিত ব্যায়ামের পরামর্শ দেন তিনি।

▶জেনে নিন ত্বকের যত্নে ঘরোয়া ফেসপ্যাক কীভাবে তৈরি ও ব্যবহার করবেন-

⚫ত্বকের অতিরিক্ত তেল দূর করতে

২০০ মিলি গোলাপজলের সঙ্গে ২ চা চামচ কর্পূর গুঁড়া মিশিয়ে মুখবন্ধ বোতলে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমানোর আগে দ্রবণে তুলা ভিজিয়ে মুখ মুছে প্রাকৃতিকভাবে শুকান। সম্ভব হলে দিনে কয়েকবার ব্যবহার করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করার পাশাপাশি ত্বকে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস করবে।

⚫ব্রণ দূর করতে

৪ টেবিল চামচ মুলতানি মাটি, আধা চা চামচ কর্পূর, ২ চা চামচ পুদিনা পাতা বাটা, ১ চা চামচ চন্দন ও ২টি লবঙ্গ গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে মুছে নিন ত্বক। ব্রণ থেকে মুক্তি পেতে প্রতিদিন ব্যবহার করুন এই ফেসপ্যাক। মুখবন্ধ পাত্রে ১০ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে এই ফেসপ্যাক।

⚫ব্ল্যাকহেডস দূর করতে

৪ টেবিল চামচ কমলার খোসা গুঁড়া, ৪ টেবিল চামচ লেবুর খোসা গুঁড়া, ৫০ গ্রাম মুলতানি মাটি, মুঠো ভর্তি নিম পাতা গুঁড়া ও ৫ টেবিল চামচ চালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে সংরক্ষণ করুন। ফেসপ্যাক ব্যবহারের আগে ফ্রিজ থেকে প্রয়োজন মতো বের করে পুদিনা পাতার পানির মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া শুরু করলে পানি মিশিয়ে ভালো করে ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিএয় ধুয়ে ফেলুন। এটি ত্বকের ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)