জীবনে সফল হতে যে কাজগুলো জরুরি

লাইফ স্টাইল 20th May 17 at 4:06pm 805
Googleplus Pint
জীবনে সফল হতে যে কাজগুলো জরুরি

জীবনে সফল হতে চান? তাহলে ছাত্র জীবন থেকে ১০টি কাজ আপনাকে করতে হবে। একাগ্রতার সঙ্গে কাজগুলো শেষ করতে পারলে আপনি অবশ্যই সফল হবেন। আসুন জেনে নেই কাজগুলো কী?

১. পড়াশোনা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। যেকোন কাজ শুরু করে দিন। টিউশন করাতে পারেন, তবে এটা লং রানে আপনার ক্যারিয়ারে খুব সামান্যই ভূমিকা রাখবে।

২. ছাত্রাবস্থায় এক্সেল, পাওয়ার পয়েন্ট, ফটোশপ ও অন্যান্য প্রয়োজনীয় সফটওয়্যার শিখে নিন।

৩. সিনিয়রদের কে কোথায় আছে খুঁজে বের করে সম্পর্ক তৈরি করুন। ৪৫% সময় নেটওয়ার্কিংয়ে দিন, ৫৫% সময় দিন পড়াশোনা ও অন্যান্য কাজে।

৪. বিভিন্ন সোশ্যাল কাজ ও পাবলিক ইভেন্টে নিজ উদ্যোগে দায়িত্ব নিয়ে কাজ করুন।

৫. বই পড়ার অভ্যাস করুন, অন্যদের জীবন থেকে শিক্ষা নিন। ট্রেনিং করে স্কিলগুলো ঝালাই করে নিন, এগুলোর পেছনে আপনার সামান্য ইনভেস্টমেন্ট জীবনে কয়েকগুণ হারে ফেরত আসবে।

৬. রোবট হয়ে যাবেন না। নিয়মিত ঘুরতে যান। ছাত্র থাকাকালীন পুরো দেশ ঘুরে শেষ করুন। সম্ভব হলে দেশের বাইরেও একটা ট্যুর দিয়ে আসুন।

৭. আপনার আয় হবে, যে দশ জনের সঙ্গে আপনি মিশছেন, তাদের গড় আয়ের সমান। জীবনে সবচেয়ে বড় শত্রু ও প্রতারক লুকিয়ে থাকে বন্ধুদের মাঝেই। কাজেই বন্ধু নির্বাচনে সতর্ক হতে হবে।

৮. কারো প্রতি এতো বেশি দুর্বল হবেন না, যাতে কেউ ছেড়ে চলে গেলে নিজেকে নিঃস্ব না লাগে।

৯. আতলামি করবেন না। প্রতিটি মুহূর্ত উপভোগ করুন। ডেথবেডে গিয়ে কেউ অ্যাসাইনমেন্ট করা বা আরেকটা কুইজ দেওয়ার কথা ভেবে আফসোস করে না। আফসোস করে সামান্য এসব কুইজ, ল্যাবের জন্য বিসর্জন দেওয়া সুন্দর মুহূর্তগুলোর জন্য।

১০. আপনি জীবনেও সেসব জায়গায় যেতে পারবেন না; যেখানে আপনার সিভি যেতে পারবে। তাই দেশের সেরা সিভি রাইটিং কোম্পানির ক্যারিয়ার বিষয়ক কর্মশালায় যোগ দিন।

লেখক : ট্রেইনার ও প্রফেশনাল সিভি রাইটার এবং সিইও, কর্পোরেট আস্ক।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)