বাচ্চার ব্রেণের শক্তি বাড়ানোর ঘরোয়া প্রক্রিয়া

সাস্থ্যকথা/হেলথ-টিপস 20th May 17 at 1:17pm 186
Googleplus Pint
বাচ্চার ব্রেণের শক্তি বাড়ানোর ঘরোয়া প্রক্রিয়া

মা-বাবা হিসাবে সবাই চায় তার বাচ্চা পড়াশোনায় দারুন কিছু করুক। কিন্তু কখনও ভেবে দেখেনি কেমনভাবে তার বাচ্চা সেই লক্ষে পৌঁছাবে। শুধু সারাক্ষন ভেবে রাখে, দিনের বেশিরভাগ সময় বইয়ের সামনে বসিয়ে রাখলেই সে ভাল রেজাল্ট করবেন।

এমনভাবে কোনও লক্ষেই পৌঁছানো সম্ভব নয়। কারণ যতক্ষণ না বাচ্চার মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পাবে, ততক্ষণ সে কিন্তু এভারেজ হিসাবেই থেকে যাবে।

ছোট বেলা থেকেই বাচ্চার মস্তিষ্কের খেয়াল রাখাটা প্রতিটি বাবা-মার প্রথম কর্তব্য। নিম্নের এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগিয়ে শুরু করে দিন বাচ্চার ব্রেণের শক্তি বাড়ানোর প্রক্রিয়া।



প্রয়োজনীয় উপকরণগুলিঃ
১. ডিমের কুসুম- ২ চামচ.

২. ওটমিল- ৪ চামচ.

৩. ডার্ক চকোলেট পাউডার- ১ চামচ.

ব্রেণ শক্তি বাড়াতে এই ঘরোয়া পদ্ধতিটি দারুন কাজে আসে। তবে প্রতিদিন খেতে হবে এই খাবার। তবে মনে রাখতে হবে, ৩ বছরের কম বাচ্চাদের এই খাবারটি খাওয়াবেন না।

- ডিমের কুসুমে ভিটামিন-ই, মিনারেলস সহ এমন অনেক উপাদান থাকে, যা ব্রেণসেলগুলিকে পুষ্টি প্রদান করে। ফলে বৃদ্ধি পায় মস্তিষ্কের ক্ষমতা।

- ওটমিলে রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা বাচ্চার কর্মক্ষমতা বৃদ্ধি করে। সেই সঙ্গে ব্রেন সেলগুলির ক্ষমতাও বাড়ায়।

- ডার্ক চকলেটে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা মস্তিষ্কের পাশাপাশি শরীরকেও চাঙ্গা রাখে। শুধু তাই নয়, খাবারটিকে সুস্বাদু করতেও ডার্ক চকলেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

যেভাবে বানাবেন এই ঘরোয়া খাবারটি-
১. পরিমাণ মতো ওটস নিয়ে গরম জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। যখন ওটসটা নরম হয়ে যাবে তখন জল থেকে তুলে নিন।

২. তারপর ডিমের কুসুম এবং ডার্ক চকোলেট ওটসের সঙ্গে উপকরণগুলি ভাল ভাবে মেশান।

৩. টানা ৩ মাস ব্রেকফাস্টের সঙ্গে বাচ্চাকে এই খাবারটি খাওয়ালে বাচ্চার মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)