চুল সিল্কি রাখতে পেঁপের হেয়ার প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 18th May 17 at 1:57pm 161
Googleplus Pint
চুল সিল্কি রাখতে পেঁপের হেয়ার প্যাক

যত্নের অভাবে চুলে নানা ধরনের সমস্যা দেখা দেয়, যেমন- চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, আগা ফাটা ও চুলে খুশকি হওয়া। ধুলোবালি, আবহাওয়ার পরিবর্তন, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা- চুলের এই সমস্যাগুলোর জন্য দায়ী। তাই নিয়মিত চুলের যত্ন নেওয়া প্রয়োজন। চুলের যত্নে নানা ধরনের প্যাক ব্যবহার করা হয়। এর মধ্যে পেঁপের প্যাক বেশ কার্যকর।

১। পেঁপে এবং টক দই হেয়ার প্যাক

পেঁপের কয়েকটি টুকরো চটকে নিন। এর সাথে দুই টেবিল চামচ টক দই মেশান। পেঁপে এবং টক দই ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার তালু এবং চুলে ভালো করে লাগান। এক ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি মাথার তালুর চুলকানি ও আগা ফাটা সমস্যা দূর করবে।

২। পেঁপে, নারিকেলের দুধ এবং মধু

তিন টেবিল চামচ পেঁপের পেস্ট, এক টেবিল চামচ নারিকেলের দুধ এবং মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে ভালো করে লাগান। এক ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। এই প্যাকটি চুলের গোড়া মজবুত করে চুল সিল্কি করে তোলে।

৩। পেঁপে, অলিভ অয়েল এবং মধু

চটকানো পেঁপে, মধু এবং বিশুদ্ধ অলিভ অয়েল একসাথে মেশান। পেঁপে ও মধুর প্যাক ঘন হয়ে আসলে এটি চুলে ব্যবহার করুন। প্রথমে চুল পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর প্যাকটি চুলে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি চুল সিল্কি করে তুলবে।

৪। পেঁপের প্যাক

পেঁপের বীচি খুশকি দূর করতে বেশ কার্যকর। যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা এই প্যাকটি ব্যবহার করতে পারেন। খোসা ছাড়িয়ে অর্ধেকটা পেঁপে বীচিসহ পেস্ট করুন। এই প্যাকটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার লাগান। এক ঘণ্টা পর চুল শ্যাম্পু করে ফেলুন। পেঁপের বীচি অ্যান্টিফাঙ্গাল উপাদান সমৃদ্ধ হওয়ায় এটি চুল থেকে খুশকি দূর করে।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)