মসুর ডালে ত্বকের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 17th May 17 at 6:46am 173
Googleplus Pint
মসুর ডালে ত্বকের যত্ন

মসুর ডালকে বলা হয় গরিবের প্রোটিন। বেশকিছু পুষ্টি উপাদানে ভরপুর এই শস্যদানা শুধু সুস্বাস্থ্যের পক্ষেই উপকারী নয়, এটি রূপচর্চার কাজেও বেশ কার্যকর। ঘরে বসেই যারা রূপচর্চা করতে চান তাদের জন্য এটি বেশ উপকারী। ত্বকের নানা সমস্যা দূর করতেও এটি সমান কার্যকর। চলুন জেনে নেই মসুর ডাল দিয়ে রূপচর্চার কিছু উপায়-

মসুর ডাল গুঁড়ার সঙ্গে হলুদ, গোলাপজল ও পরিমাণ মতো পানি মিশিয়ে তৈরি করুন পেস্ট। মুখে ও গলায় লাগিয়ে রাখুন এটি। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

মসুর ডাল গুঁড়া করে হলুদ ও পানির সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে ব্রণ।

মসুর ডাল গুঁড়া করে আমন্ড অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। চক্রাকারে ম্যাসাজ করুন ত্বকে। কমে যাবে অবাঞ্ছিত লোম।

ডালের গুঁড়া, গোলাপজল ও লেবুর রস মিশিয়ে তৈরি করুন মিশ্রণ। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করতে দূর হবে ত্বকের রোদে পোড়া কালচে দাগ।

মসুর ডাল আধা গুঁড়া করুন। পানি অথবা দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ঘষে ঘষে লাগান ত্বকে। মরা চামড়া দূর হয়ে উজ্জ্বল হবে ত্বক।

ডাল গুঁড়া করে হলুদ, বেসন ও দইয়ের সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। সপ্তাহে এদকিন ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন ফেসপ্যাকটি।

ত্বকের কালচে দাগ দূর করতে ডালের গুঁড়া ও মধু মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক। এটি নিয়মিত ব্যবহার করলে দূর হবে ত্বকের দাগ।

বেসন, হলুদ ও ডাল মিশিয়ে তৈরি করুন উপটান। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)