রূপচর্চায় নারিকেলের দুধ

রূপচর্চা/বিউটি-টিপস 17th May 17 at 6:27am 114
Googleplus Pint
রূপচর্চায় নারিকেলের দুধ

চুল ও রূপের যত্নে নারিকেলের দুধ ব্যবহার করতে পারেন নিয়মিত। এতে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, ভিটামিন বি৩, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস ও ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন পুষ্টিগুণ যা ত্বক ও চুল সুন্দর করে। ত্বকের দাগ দূর করার পাশাপাশি চুল উজ্জ্বল ও ঝলমলে করে নারিকেলের দুধ। জেনে নিন রূপচর্চায় নারিকেলের দুধ ব্যবহার করবেন কীভাবে-

▶ফেসওয়াশ হিসেবে

নারিকেল দুধের সাহায্যে নিজেই তৈরি করে নিতে পারেন ফেসওয়াশ। ১ কাপ নারিকেলের দুধের সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ গ্লিসারিন মেশান। ভালো করে ঝাঁকিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন। ফেসওয়াশটি চক্রাকারে ঘষুন ত্বকে। ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল।

▶কন্ডিশনার হিসেবে

চুল ঝলমলে করতে নারিকেল দুধের কন্ডিশনার ব্যবহার করুন। এক কাপ নারিকেল দুধের সঙ্গে আধা কাপ লেবুর রস ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি মাথার তালু ও চুলে লাগান। ১ ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে নরম ও সুন্দর।

▶স্ক্রাব হিসেবে

ত্বকের মরা চামড়া দূর করতে ব্যবহার করতে পারেন নারিকেল দুধের স্ক্রাব। একটি আদা কুচি করে ১ চা চামচ মধু, আধা চিমটি হলুদ ও ১ চা চামচ নারিকেলের দুধ মেশান। মিশ্রণটি ত্বকে ঘষে ঘষে লাগান। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

▶মেকআপ রিমুভার হিসেবে

অলিভ অয়েলের সঙ্গে নারিকেলদের দুধ মিশিয়ে তৈরি করুন মেকআপ রিমুভার। মিশ্রণে তুলা ভিজিয়ে ত্বকের মেকআপ তুলে ফেলুন।

▶ক্লিনজার হিসেবে

১ চা চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ নারিকেলের দুধ মেশান। ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নেড়ে নিন ভালো করে। মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি প্রাকৃতিক ক্লিনজার হিসেবে দূর করবে ত্বকের ময়লা।

▶ফেসপ্যাক হিসেবে

ত্বকের দাগ দূর করে নারিকেল দুধের ফেসপ্যাক। ১ চা চামচ নারিকেল দুধের সঙ্গে ১ চা চামচ চন্দন গুঁড়া মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

▶রোদে পোড়া ত্বকের যত্নে

১ কাপ নারিকেল দুধের সঙ্গে গোলাপজল মিশিয়ে স্প্রে বোতলে নিন। ফ্রিজে সংরক্ষণ করুন মিশ্রণটি। রোদে পোড়া ত্বকে স্প্রে করে ১০ মিনিট অপেক্ষা করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্য: বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)