গর্ভাবস্থায় খাবার : যেসব বিষয় খেয়াল রাখবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 14th May 17 at 3:46pm 128
Googleplus Pint
গর্ভাবস্থায় খাবার : যেসব বিষয় খেয়াল রাখবেন

গর্ভাবস্থায় খাবার খাওয়ার প্রতি বিশেষভাবে খেয়াল রাখা প্রয়োজন। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭৩৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ফারহানা দেওয়ান। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের গাইনি ও অবস বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : গর্ভাবস্থায় খাবার-দাবারের ক্ষেত্রে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে?

উত্তর : গর্ভাবস্থায় সব সময় দেখা যায় হজমের সমস্যা। একটু গ্যাস ভাব বেশি থাকে, হজমও হতে চায় না। আর অনেকেই খেতে চায় না। এটি একটি বিরাট সমস্যা। অনেকেই আছেন, কোনো একটি জিনিসের গন্ধই যেন উনারা সহ্য করতে পারেন না। এই জিনিসটি মাথায় রেখে তাঁদের সব সময় বলব, সহজে হজম হয় এমন খাবার খান এবং যতটা সম্ভব সতেজ খাবার খান। ফল বেশি খান। আয়রনযুক্ত খাবার খেতে হবে।

যদিও আমরা আয়রন আলাদা দেবো। আমরা গর্ভাবস্থায় আয়রন দেবো, ভিটামিন দেবো। প্রথম তিন মাসে নয়, প্রথম তিন মাস শুধু ফলিক এসিড দেবো। তার পর থেকে আয়রন দেবো। আর যদি বমি হয়, তাহলে বমির ওষুধ দেবো।

তাহলে তাঁকে কেবল ওষুধ খেলে হচ্ছে না। খাবার থেকে তাঁকে আয়রন, ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। আমরা বলে দিই বেশি করে শাকসবজি খেতে। আয়রনযুক্ত খাবার যেগুলো আছে, এগুলো সম্পর্কে বলে দিই। লাল শাক, মিষ্টিকুমড়া, কলা, ডিম প্রতিটি জিনিসে কিন্তু আয়রন আছে। সবুজ, সতেজ সবজি খেতে হবে।

অনেকেই ইচ্ছা হয় একটু ভাজা-পোড়া, ঝাল এগুলো খেতে। এগুলো খেলে কিন্তু অনেক গ্যাস হয়। মাঝেমধ্যে তাঁরা খুবই বাজে বোধ করেন কেবল খাবার উল্টাপাল্টা খাওয়ার জন্য।

আর খুব বাইরের খাবার খেতে ইচ্ছে করে। আমরা বলি, বাইরের খাবারটি গর্ভাবস্থায় একটু এড়িয়ে যান। চটপটি, জাঙ্কফুড, আইসক্রিম এগুলো একটু এড়িয়ে গেলে উনারা সুস্থ থাকতে পারেন।

সূত্রঃ এনটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)